Advertisement
২৩ জুলাই ২০২৪

আর্জি ৫জি নিলামে দেরি করার

উন্নত দুনিয়ায় ৫জি পরীক্ষামূলক ভাবে এ বছরই চালু হতে পারে। পিছিয়ে থাকতে নারাজ ভারতও। প্রস্তুত হচ্ছে টেলি সংস্থাগুলি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ জুন ২০১৮ ০২:৩৩
Share: Save:

আগ্রহে খামতি নেই। তবে পকেটে টান। তাই ৫জি নিয়ে তাড়াহুড়ো চায় না টেলি শিল্প। বরং তাদের আর্জি, এর জন্য স্পেকট্রাম নিলাম হোক আগামী বছর। তা-ও আবার দ্বিতীয়ার্ধে।

উন্নত দুনিয়ায় ৫জি পরীক্ষামূলক ভাবে এ বছরই চালু হতে পারে। পিছিয়ে থাকতে নারাজ ভারতও। প্রস্তুত হচ্ছে টেলি সংস্থাগুলি। কেন্দ্রও নীতি তৈরির কথা জানিয়েছে। কিন্তু তবু ৫জি স্পেকট্রামের নিলাম নিয়ে সতর্ক সংস্থাগুলি। এই শিল্পের সংগঠন সিওএআইয়ের ডিজি রাজন ম্যাথুজের দাবি, ২০১৯ সালের মাঝামাঝি বা তার পরে নিলাম হোক।

৩জি এবং ৪জি স্পেকট্রামের নিলাম ও পরিকাঠামো গড়ায় বিপুল লগ্নির জেরে টেলি সংস্থাগুলির মোট ধার ছাড়িয়েছে ৭ লক্ষ কোটি টাকা। উপরন্তু মাসুল যুদ্ধে ধাক্কা খেয়েছে আয়। এই অবস্থায় ৫জি স্পেকট্রামের নিলাম হলে বিপুল তহবিল লাগবে। এখনই যা জোগাড় করা নিয়ে সংশয়ী শিল্প। ম্যাথুজের মতে, সময় পেলে সঙ্কট কাটিয়ে ওঠা কিছুটা সহজ হবে। তা ছাড়া, ৫জি থেকে আয়ের পথ সম্পর্কেও নিশ্চিত হতে চায় সংস্থাগুলি। দিশা পেতে চায় লাভের। তাই ৪জির অন্তত ১০ গুণ বেশি গতির পরিষেবা পেতে সম্ভবত এখন অপেক্ষা ছাড়া গতি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

5G Technology Telecom Industry Auction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE