Advertisement
০৪ মে ২০২৪
CryptoCurrency

ক্রিপ্টো-বিধি তৈরিতে জোর ভারতের

কালো টাকা লেনদেন বা সন্ত্রাসবাদী কার্যকলাপে ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের অভিযোগ বহু দিনের। কেন্দ্র এবং রিজ়ার্ভ ব্যাঙ্ক এতে ঝুঁকির বিষয়টি নিয়ে বার বার সতর্ক করেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ০৭:২২
Share: Save:

পরের বছর জি-২০ গোষ্ঠীর প্রেসিডেন্ট দেশ হিসেবে নেতৃত্ব দেবে ভারত। আমেরিকা সফর শেষে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, সেই সময়ের মধ্যেই ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের নিয়মাবলী (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিয়োর) তৈরি করতে চায় সরকার। তাঁর মতে, সব দেশই নেটে ব্যবহারযোগ্য এই মুদ্রার প্রযুক্তি কাজে লাগাতে আগ্রহী। কিন্তু তা যাতে খারাপ কাজে ব্যবহার না-হয়, সেটাও নিশ্চিত করতে চায় তারা।

কালো টাকা লেনদেন বা সন্ত্রাসবাদী কার্যকলাপে ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের অভিযোগ বহু দিনের। কেন্দ্র এবং রিজ়ার্ভ ব্যাঙ্ক এতে ঝুঁকির বিষয়টি নিয়ে বার বার সতর্ক করেছে। এই পরিস্থিতিতে বিশ্ব জুড়ে ক্রিপ্টো নিয়ন্ত্রণের পক্ষে সওয়াল করছেন নির্মলা। সম্প্রতি ভারতে ইডি কালো টাকা লেনদেনে এই মুদ্রা ব্যবহারের খোঁজ পেয়েছে জানিয়ে তিনি বলেন, বিশ্ব ব্যাঙ্ক থেকে শুরু করে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান নিজেদের মতো করে এর নানা দিক খতিয়ে দেখছে। জি-২০ গোষ্ঠীর নেতা হিসেবে সকলকে এক টেবিলে এনে সারা বিশ্বে ক্রিপ্টো ব্যবহারের নিয়ম চালুর আলোচনা করতে আগ্রহী তাঁরা। লক্ষ্য, সেই নিয়মের কাঠামো তৈরি ও সেটি কার্যকরের বিষয়টি নিশ্চিত করা।

ভারতে ইতিমধ্যেই ক্রিপ্টো-সহ বিভিন্ন নেটে ব্যবহারের মুদ্রাকে সম্পদ হিসেবে চিহ্নিত করেছেন অর্থমন্ত্রী। বাজেটে এগুলি লেনদেনে করও বসিয়েছেন। রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ক্রিপ্টো কোনও দেশ বা শীর্ষ ব্যাঙ্ক দ্বারা বাজারে ছাড়া হয় না। ফলে এগুলিকে মুদ্রা বলা চলে না। তারা নিজস্ব ডিজিটাল মুদ্রা আনারও কাজ করছে। এই উদ্যোগের হাত ধরে নগদ ব্যবহার কমবে ও পরিবেশ বাঁচবে বলে আজ দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে, এতে সঞ্চয়ও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CryptoCurrency Nirmala Shitaraman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE