Advertisement
০২ মে ২০২৪
Oil Import

ভেনেজ়ুয়েলার তেল বাজারে, কিনবে ভারত

২০২০ সালে ভেনেজ়ুয়েলা থেকে শেষ বার তেল আমদানি করেছিল ভারত। তার পরে আমেরিকা ওই দেশের উপরে নিষেধাজ্ঞা চাপানোয় আর ওই পণ্য আমদানি করা যায়নি।

representational image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ০৮:৩৩
Share: Save:

ভেনেজ়ুয়েলার তেল ও গ্যাস ক্ষেত্রের উপর থেকে নিষেধাজ্ঞা আংশিক প্রত্যাহার করেছে আমেরিকা। এতে বিশ্ব বাজারে অশোধিত তেলের সরবরাহ বাড়বে। একে স্বাগত জানাল ভারত। এ দেশের কোনও সংস্থা দক্ষিণ আমেরিকার দেশটি থেকে তেল কিনতে শুরু করেছে কি না, তা স্পষ্ট করে না বললেও তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরি জানান, ভারত অবশ্যই ভেনেজ়ুয়েলার তেল কিনবে। এ দেশের কয়েকটি শোধনাগারে ভেনেজ়ুয়েলার ভারী অশোধিত তেল শোধনের প্রযুক্তি রয়েছে।

২০২০ সালে ভেনেজ়ুয়েলা থেকে শেষ বার তেল আমদানি করেছিল ভারত। তার পরে আমেরিকা ওই দেশের উপরে নিষেধাজ্ঞা চাপানোয় আর ওই পণ্য আমদানি করা যায়নি। আজ পুরী বলেন, ‘‘আমরা বরাবরই ভেনেজ়ুয়েলা থেকে তেল কিনে এসেছি। নিষেধাজ্ঞা জারির পরে তারা আর তেল সরবরাহ করতে পারেনি।’’ সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ভারত দিনে ৫০ লক্ষ ব্যারেল তেল ব্যবহার করে। এর মধ্যে ৮৫ শতাংশই আমদানি করতে হয়। আর এর বড় অংশের জন্যই দিল্লি পশ্চিম এশিয়া এবং রাশিয়ার উপরে নির্ভরশীল। সে কারণে আমদানির সূত্র বৃদ্ধি ভারতের পক্ষে সুখবর। আর বাজারে তেলের সরবরাহ বাড়লে তা দামকে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করবে। আজ ব্যারেল প্রতি ব্রেন্ট ক্রুডের দাম ছিল ৭৭ ডলারের আশপাশে। সৌদি আরব উৎপাদন ছাঁটাই করলেও এখনও দাম বাড়েনি। সূত্রের খবর, ইন্ডিয়ান অয়েল, এইচপিসিএল-মিত্তল এনার্জি ও রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ় ভেনেজ়ুয়েলার তেল আমদানির বরাত দিয়েছে। যা ফেব্রুয়ারিতে পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Import venezuela
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE