Advertisement
১৬ জুলাই ২০২৪
Income Tax

বাজেটে আয়কর কমানোর সওয়াল শিল্পের

সংশ্লিষ্ট মহলের মতে, আয়কর এবং খাদ্যপণ্যের দাম কমলে আমজনতার হাতে বাড়তি খরচ করার টাকা থাকবে। যা চাহিদাকে ঠেলে তুলতে পারে।

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ০৭:৫৭
Share: Save:

আগামী মাসে সংসদে পেশ করা হবে চলতি অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট। তার আগে বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে দেখা করে সাধারণ মানুষের ঘাড় থেকে আয়করের বোঝা কমানোর দাবি জানাল শিল্প। দু’ঘণ্টার ওই বৈঠকে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধিতে রাশ টানতে জোরালো সরকারি পদক্ষেপ এবং মূলধনী খরচ বৃদ্ধির সওয়ালও করা হয়েছে। বলা হয়েছে, আর্থিক বৃদ্ধির উঁচু হার ধরে রাখতে পরিকাঠামো উন্নয়নকেই নিশানা করুক কেন্দ্র।

সংশ্লিষ্ট মহলের মতে, আয়কর এবং খাদ্যপণ্যের দাম কমলে আমজনতার হাতে বাড়তি খরচ করার টাকা থাকবে। যা চাহিদাকে ঠেলে তুলতে পারে। তখন শিল্পও লগ্নি এবং উৎপাদন বাড়াতে পারবে। তাতে অনেকে কাজ পাবেন। অর্থনীতির উন্নতি হবে। গোটা প্রক্রিয়ায় বাড়তি জ্বালানি জোগাবে উন্নত পরিকাঠামো। শিল্প সেই দিকেই তাকিয়ে। একাংশ আসন্ন বাজেটে ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্পকে চাঙ্গা করার প্রয়োজনীয়তায় জোর দিয়েছেন। নির্মলার কাছে দাবি, ভারতীয় অর্থনীতির মেরুদণ্ড এই ক্ষেত্র। কর্মসংস্থান তৈরির প্রধান জায়গা।

অর্থমন্ত্রীর সামনে আট দফা দাবি তুলে ধরেন বণিকসভা সিআইআইয়ের প্রেসিডন্ট সঞ্জীব পুরী। তার মধ্যে আয়কর কমানো ছাড়াও রয়েছে, ব্যবসার পরিবেশ আরও সহজ করা এবং কর্মসংস্থানের সঙ্গে যুক্ত উৎসাহ প্রকল্পগুলিকে (যেমন, উৎপাদন ভিত্তিক আর্থিক উৎসাহ) আরও সুসংহত এবং সরল করা, কৃষি এবং গ্রামাঞ্চলের উন্নয়ন নিশ্চিত করা। ফিকির দাবি-দাওয়ার অন্যতম মূলধনী খরচ বৃদ্ধি, উদ্ভাবন-গবেষণা-উন্নয়নে অগ্রাধিকার এবং কর সরল করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Income Tax Nirmala Sitharaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE