Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
industry

রাজ্যের সম্ভাবনাকে বাস্তবায়িত করার বার্তা

সিআইআই (পূর্বাঞ্চল)-এর সভায় এবং পরে পূর্বাঞ্চলে শিল্পের প্রসারে উৎপাদনমুখী কর্মকাণ্ডে আরও জোর দেওয়ার বার্তা দেন থাইসেনক্রুপ ইন্ডাস্ট্রিজ়ের এমডি-সিইও বিবেক ভাটিয়া।

Peter Cook.

ব্রিটিশ ডেপুটি হাই-কমিশনার (কার্যনির্বাহী) পিটার কুক। ছবি: টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ০৯:১০
Share: Save:

পূর্বাঞ্চলে শিল্পোৎপাদনের প্রয়োজনীয় উপাদানের অভাব নেই। সেই সুযোগকে আরও বেশি করে কাজে লাগিয়ে উৎপাদন শিল্পের প্রসারে জোর দেওয়া জরুরি। বৃহস্পতিবার বণিকসভা সিআইআইয়ের সভায় এমনই বার্তা শিল্প-কর্তার। পশ্চিমবঙ্গে এঞ্জিনিয়ারিং শিল্প পুনরুজ্জীবনের পক্ষে সওয়াল করেছেন ব্রিটিশ কূটনীতিবিদও।

সিআইআই (পূর্বাঞ্চল)-এর সভায় এবং পরে পূর্বাঞ্চলে শিল্পের প্রসারে উৎপাদনমুখী কর্মকাণ্ডে আরও জোর দেওয়ার বার্তা দেন থাইসেনক্রুপ ইন্ডাস্ট্রিজ়ের এমডি-সিইও বিবেক ভাটিয়া। বলেন, এই অঞ্চলের রাজ্যগুলিতে প্রাকৃতিক এবং মানবসম্পদের খামতি নেই। কিন্তু সম্পদগুলিকে কাজে লাগিয়ে অন্য রাজ্যে শিল্পের বিস্তার ঘটে। পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যের বাসিন্দারা কাজের জন্য ভিন্‌ রাজ্যে পাড়ি দেন। তা হলে কি এখানে উৎপাদন শিল্পের ঘাটতি আছে? তা মানতে না চাইলেও তাঁর দাবি, সেই শিল্পের প্রসার সম্ভব। সম্ভাবনাকে বেশি করে বাস্তবায়িত করতে হবে।

কলকাতার ব্রিটিশ ডেপুটি হাই-কমিশনার (কার্যনির্বাহী) পিটার কুক জানান, এক সময়ে পশ্চিমবঙ্গ এঞ্জিনিয়ারিং শিল্পের জন্য সারা বিশ্বে পরিচিত ছিল। ফের তা পুনরুজ্জীবনের বার্তা দেন তিনি। বিবেকের মতে, শিল্পের প্রসারে মানবসম্পদ উন্নয়নে শিক্ষা এবং গবেষণা ক্ষেত্রকেও পোক্ত করা জরুরি। তাঁর ব্যাখ্যা, নিউ ইয়র্কে একজন অধ্যাপক ইনভেস্টমেন্ট ব্যাঙ্কারের সমতুল আর্থিক সুবিধা পান। ভারতেও শিক্ষক এবং প্রশিক্ষকদের ভাল আর্থিক সুবিধা দিয়ে মেধাভিত্তিক পরিকাঠামো মজবুত করা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE