Advertisement
২৩ জুলাই ২০২৪
Inflation rate

মূল্যবৃদ্ধি এখনও ৬ শতাংশের বেশি

মূল্যায়ন সংস্থা ইক্রা-সহ সংশ্লিষ্ট মহলের ধারণা, এর ফলে রিজ়ার্ভ ব্যাঙ্ক সম্ভবত ফের সুদের হার বাড়াবে। কাজেই সাধারণ ঋণগ্রহীতা এবং শিল্পের আর্থিক বোঝা আরও বাড়তে পারে।

An image of vegetables

গত মাসে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি ছিল ৫.৯৫%। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ০৯:১৭
Share: Save:

ওঠানামা চলছে বেশ কিছু দিন ধরে। তবে রিজ়ার্ভ ব্যাঙ্ক লাগাতার ২৫০ বেসিস পয়েন্ট সুদের হার বাড়িয়েও যে মূল্যবৃদ্ধি নিয়ে দুশ্চিন্তা কমাতে পারেনি, তা ফের স্পষ্ট হল ফেব্রুয়ারির পরিসংখ্যানে। সোমবার কেন্দ্রের প্রকাশিত তথ্য অনুযায়ী, গত মাসে খুচরো বাজারে তার হার দাঁড়িয়েছে ৬.৪৪%। অর্থাৎ তা এখনও রিজ়ার্ভ ব্যাঙ্কের বেঁধে দেওয়া ৬% সহনসীমার বেশি। আর সেটা টানা দু’মাস ধরেই। জানুয়ারিতে খুচরো মূল্যবৃদ্ধি ছিল ৬.৫২%।

মূল্যায়ন সংস্থা ইক্রা-সহ সংশ্লিষ্ট মহলের ধারণা, এর ফলে রিজ়ার্ভ ব্যাঙ্ক সম্ভবত ফের সুদের হার বাড়াবে। কাজেই সাধারণ ঋণগ্রহীতা এবং শিল্পের আর্থিক বোঝা আরও বাড়তে পারে। একাংশের মতে, আর্থিক বৃদ্ধির হার নিয়ে আশঙ্কাও বহাল।

গত ডিসেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি নেমেছিল ৫.৭২ শতাংশে। যা ছিল এক বছরে সর্বনিম্ন। কিন্তু সেই নিশ্চিন্তি স্থায়ী হয়নি জানুয়ারির হার ফের ৬% পেরোনোয়। ছেদ পড়েনি দেশে সুদের হার বৃদ্ধির পথেও। এরই মধ্যে সামান্য স্বস্তি, জানুয়ারির থেকে দাম বৃদ্ধির হার একটু হলেও কম।

সরকারি হিসাব বলছে, মূল্যবৃদ্ধির হার কমেছে মূলত খাদ্যপণ্যের দাম কমায়। গত মাসে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি ছিল ৫.৯৫%। জানুয়ারির ৬% থেকে অল্প কম। আনাজের দর বেশ কিছুটা কমেছে। মাছ, মাংস, ডিম, ডাল, চিনি, বিস্কুট, নরম পানীয়-সহ কিছু পণ্যের মূল্যবৃদ্ধিও বেশি নয়। তবে মশলা, চাল-গমের মতো জিনিসে তা ১০ শতাংশের বেশি। বেড়েছে দুধ, জামা-কাপড়, জুতোর ক্ষেত্রেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE