Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
INFOCOM 2022

প্রযুক্তির যুগেও জরুরি নেতৃত্ব, শান্তি আর বিশ্বাস

স্টার্ট আপ সংস্থাগুলির প্রতি পিনাক্‌ল ইনফোটেকের এমডি বিমল পাটওয়ারির বার্তা, শুধু ইউনিকর্ন হওয়াই যেন লক্ষ্য না হয়। ব্যবসায় টিকে থাকার জন্য সঠিক পরিকল্পনা জরুরি।

আলোচনা: ইনফোকমের মঞ্চে ডেলয়েট কর্তা জয়দীপ দত্তগুপ্ত, অম্বুজা গোষ্ঠীর চেয়ারম্যান হর্ষবর্ধন নেওটিয়া

আলোচনা: ইনফোকমের মঞ্চে ডেলয়েট কর্তা জয়দীপ দত্তগুপ্ত, অম্বুজা গোষ্ঠীর চেয়ারম্যান হর্ষবর্ধন নেওটিয়া এবং ইয়োট্টা ইনফ্রাস্ট্রাকচারের প্রতিষ্ঠাতা ও কর্ণধার সুনীল গুপ্ত (বাঁ দিক থেকে)। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ০৮:০৮
Share: Save:

কোভিডকালের ঘরবন্দি জীবন প্রযুক্তির ব্যবহারে গতি এনেছে। ভরসা বাড়ছে ডিজিটালে। বাজার সরগরম প্রযুক্তি নির্ভর অসংখ্য নতুন সংস্থায় (স্টার্ট আপ)। বিশেষজ্ঞেরাও বলছেন, বদলে যাওয়া সময়ে প্রযুক্তিই পথ। এই আবহে এবিপি গোষ্ঠী আয়োজিত ইনফোকমের মঞ্চে জোরালো হল নতুন প্রজন্মের নেতৃত্বে গুরুত্ব দেওয়া, কর্পোরেটের চাপ কাটিয়ে দিনের শেষেমানসিক শান্তি, পারস্পরিক ভরসা এব‌ং বিশ্বাস জোরালো করা আর মাত্রাছাড়া খরচে রাশ টানার শিক্ষা। নতুন সংস্থাগুলির উদ্দেশে এল বার্তা, শুধু ‘ইউনিকর্ন’ (যে সংস্থার সম্পদ মূল্য ১০০ কোটি ডলার) হওয়ার খ্যাতি অর্জন বা অহেতুক খরচ করে প্রচার পাওয়া কোনও স্টার্ট আপ সংস্থার লক্ষ্য হওয়া ঠিক নয়।

Advertisement

শুক্রবার তথ্যপ্রযুক্তি সম্মেলন ইনফোকমের দ্বিতীয় দিনে ‘ভবিষ্যতের নেতৃত্ব গড়া’-র আলোচনায় অম্বুজা গোষ্ঠীর চেয়ারম্যান হর্ষ নেওটিয়া, ইয়োট্টা ইনফ্রাস্ট্রাকচারের সিইও সুনীল গুপ্তেরা প্রযুক্তি ব্যবহারের প্রয়োজনীয়তা মেনেছেন। একই সঙ্গে তাঁদের বক্তব্য, সংস্থা পরিচালনায় নীতি-নৈতিকতা ও মানবিক দিকগুলিও জরুরি। হর্ষের কথায়, ‘‘সাধারণত আর্থিক ভাবে সাফল্যের বিচার করা হয়। কিন্তু মানসিক শান্তিও জরুরি।’’ ভবিষ্যতের নেতৃত্বকে সুনীলের বার্তা, কর্পোরেট কাঠামোয় অত্যধিক চাপ প্রায়ই পরিবেশ বিষিয়ে তোলে। একটি সংস্থার সিইও-ও নিখুঁত কাজ করবেন, এমন নয়। ফলে পারস্পরিক ভরসা এবং বিশ্বাসও জরুরি।’’

স্টার্ট আপ সংস্থাগুলির প্রতি পিনাক্‌ল ইনফোটেকের এমডি বিমল পাটওয়ারির বার্তা, শুধু ইউনিকর্ন হওয়াই যেন লক্ষ্য না হয়। ব্যবসায় টিকে থাকার জন্য সঠিক পরিকল্পনা জরুরি। সম্পদের মূল্য বাড়িয়ে প্রচার বা দৈনন্দিন জীবনে মাত্রাছাড়া খরচের প্রবণতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। সম্মেলনের ফাঁকেই ন্যাসকমের আঞ্চলিক ডিরেক্টর নিরূপম চৌধুরি জানান, পাঁচ বছরে এ রাজ্যে ২২১টি স্টার্ট আপকে উৎসাহ দিয়েছিলেন তাঁরা। তার ৭৩টি বিভিন্ন সংস্থার আর্থিক সাহায্য পেয়েছে।

ইনফোকমে এ দিন বিভিন্ন ক্ষেত্রে আধুনিক প্রযুক্তিকে আরও বেশি করে কাজে লাগাতে শিল্পমহলকে আহ্বান জানান হিডকোর এমডি দেবাশিস সেন। তাঁর সওয়াল, সরকারি জমি নিলামের আগে আগ্রহী ক্রেতাকে বিশ্বে যে কোনও জায়গা থেকে ‘মেটাভার্স’ প্রযুক্তিতে সেটির ছবি দেখার বন্দোবস্ত করা যায়। বাজারে বেআইনি প্লাস্টিক ব্যাগ চিহ্নিত করা যায় প্রযুক্তির মাধ্যমে। জমির মিউটেশনে তথ্যের সত্যতা যাচাই করতে নিউটাউনে ব্লকচেন পদ্ধতি চালুর জন্য দরপত্র প্রক্রিয়া শুরু করেছে হিডকো। তাঁর দাবি, তাতে শিল্পের সাড়া মিলেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.