Advertisement
১১ মে ২০২৪
Jeff Bezos

৮০ হাজার কোটি খোয়ালেন বেজোস, মাস্কের লোকসান ৭০ হাজার কোটি, অথচ লাভ করলেন অম্বানী-আদানিরা!

ব্লুমবার্গ বিলিয়োনেয়ার্স ইন্ডেক্সের এ তালিকায় মোটে দু’জন ভারতীয় রয়েছেন। রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর অম্বানী এবং আদানি গোষ্ঠীর প্রতিষ্ঠাতা গৌতম আদানি।

একই দিনে কারও লাভ, কারও লোকসান।

একই দিনে কারও লাভ, কারও লোকসান। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৭:০৯
Share: Save:

শেয়ার বাজারে ৮০,০০০ কোটি টাকা খুইয়ে বসলেন অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস। মোটে ২৪ ঘণ্টায়। তাঁর মতোই লোকসানের মুখে পড়েছেন বিশ্বের সবচেয়ে ধনী ইলন মাস্ক। তাঁর হাত গলে বেরিয়ে গিয়েছেন ৭০,০০০ কোটি টাকা। দুই ধনকুবেরের এই বিপুল লোকসানের খবর দিয়েছে ব্লুমবার্গ বিলিয়োনেয়ার্স ইন্ডেক্স। যদিও গৌতম আদানি এবং মুকেশ অম্বানীদের মতো এ দেশীয় ধনকুবেররা লোকসানের বদলে বিপুল লাভ করেছেন বলে জানিয়েছে ব্লুমবার্গ।

বিশ্বের প্রথম ১০ জন ধনকুবেরদের দৈনিক লাভ-লোকসানের খতিয়ান রাখে এই সূচক। ওই সূচক অনুযায়ী, অ্যামাজন-কর্তা বেজোসের এক দিনে ৯.৮ বিলিয়ন ডলার খসে গিয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮০,০০০ কোটি টাকা। অন্য দিকে, টেসলা-কর্তা মাস্কের লোকসান হয়েছে দিনে ৮.৩৫ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭০,০০০ কোটি টাকা।

ব্লুমবার্গের এই তালিকায় মোটে দু’জন ভারতীয় রয়েছেন। রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর অম্বানী এবং আদানি গোষ্ঠীর প্রতিষ্ঠাতা গৌতম আদানি। ব্লুমবার্গের পরিসংখ্যান জানিয়েছে, এক দিনে ৯,৭৭৫ কোটি টাকার মুনাফা করেছেন অম্বানী। অন্য দিকে, বিশ্বের তৃতীয় ধনী আদানির পকেটে ঢুকেছে ১২,৫৫৬ কোটি টাকা।

ব্লুমবার্গের তালিকায় লোকসানের ঘরে রয়েছেন মার্ক জাকারবার্গ, ল্যারি পেজ, সার্গেই ব্রিন এবং স্টিভ বলমার। এঁরা প্রত্যেকেই এক দিনে ৪০০ কোটি ডলার করে খুইয়েছেন। অন্য দিকে, তালিকায় অন্য দু’জন অর্থাৎ ওয়ারেন বাফেট এবং বিল গেটসের হাত গলে বেরিয়ে গিয়েছে যথাক্রমে ৩৪০ এবং ২৮০ কোটি ডলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE