Advertisement
০৫ মে ২০২৪
Crypto Trading

ক্রিপ্টোতে লেনদেন করেছেন? এই বছর কিন্তু আয়কর দিতে হবে

গত বছর অর্থ মন্ত্রক ক্রিপ্টোর লেনদেনকে আয়কর আইনে ৩০ শতাংশ করের আওতায় নিয়ে আসে।

—প্রতীকী চিত্র।

সুপর্ণ পাঠক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৩:৩৪
Share: Save:

অমিতাভ বচ্চনও নাকি ক্রিপ্টোতে বিনিয়োগ করেন! আপনিও কি করেছেন? গত আর্থিক বছর পর্যন্তও কিন্তু সরকারও দোলাচলে ছিল ক্রিপ্টো নিয়ে কী করা উচিত তা নিয়ে। রিজার্ভ ব্যাঙ্কও এই নিয়ে নিশ্চিত ছিল না। তবে একটা বিষয় ক্রমাগত পরিষ্কার হয়ে যাচ্ছিল যে ক্রিপ্টোতে বিনিয়োগের ঝুঁকি সত্ত্বেও বিশ্ব জুড়ে এর আকর্ষণ যে ভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে এর লেনদেনকে আইনের আওতায় নিয়ে আসাই বোধহয় শ্রেয়। না হলে হয়ত লেনদেনের একটা বড় কালোবাজার খুলে দেওয়া হবে।এই প্রেক্ষিতেই গত বছর অর্থ মন্ত্রক ক্রিপ্টোর লেনদেনকে আয়কর আইনে ৩০ শতাংশ করের আওতায় নিয়ে আসে। আর এই বছর আয়কর রিটার্ন দেওয়ার সময় আপনাকে জানাতে হবে আপনার ক্রিপ্টো লেনদেনের হিসাব। অবশ্য ক্রিপ্টো লেনদেনের সময় সূত্রেই আপনার ১ শতাংশ কেটে নেওয়া হয়েছে। তাই আপনার দায় থেকে যায় বাকি ২৯ শতাংশ চুকিয়ে দেওয়ার।

আপনার কর দেওয়ার দায় তখনই আসবে যখন আপনি ক্রিপ্টো ব্যবহার করে কোনও কিছু কিনেছেন অথবা এক ক্রিপ্টো ব্যবহার করে অন্য কোনও ক্রিপ্টো কিনেছেন। এর উদাহরণ হিসাবে বলা যায় আপনি বিট কয়েন দিয়ে এথেরিয়াম বা টেথার কিনলেন। এখানে উল্লেখ করা যেতে পারে যে অন্য ক্রিপ্টোর থেকে টেথার অনেকটাই আলাদা। অন্য ক্রিপ্টোর দাম বাজারের লেনদেনের উপর নির্ভর করে। তাই ক্রিপ্টোতে বিনিয়োগে বড় ঝুঁকি আছে। কিন্তু টেথার ডলারের সঙ্গে যুক্ত। অর্থাৎ এক টেথারের দাম এক ডলার হিসাবে নির্ধারিত। তাই এই ক্রিপ্টোটিতে দামের ওঠাপড়ার ঝুঁকি অন্যগুলির তুলনায় কম।

উপরের দু’টি লেনদেন ছাড়াও আপনি যদি ক্রিপ্টো বিক্রি করে বেরিয়ে আসতে চান তা হলেও তার বিক্রির জন্যও আপনাকে ৩০ শতাংশ কর দিতে হবে।

তবে বিক্রির সময় আপনার কেনার দাম বাদ যাবে করের হিসাব থেকে। তবে কেনার সময় আপনি ব্রোকারকে যে টাকা দিয়েছেন তা বাদ দেওয়া যাবে না।

ক্রিপ্টোর লাভ ক্ষতির হিসাব কিন্তু ক্রিপ্টোর হিসাবেই ধরা থাকবে। ক্রিপ্টোর ক্ষতির জন্য আপনি আপনার অন্য আয়ের উপর ধার্য কর থেকে ছাড় পাবেন না। অথব শেয়ারে বিনিয়োগের ক্ষতি যেমন আপনি অন্য বছরের কর থেকে ছাড় পেতে ব্যবহার করতে পারেন, ক্রিপ্টোর ক্ষেত্রে সেই সুযোগ আপনার থাকবে না।

আবার একটা কয়েনে আপনার ক্ষতি হল, অন্যটিতে লাভ। আপনি কিন্তু একটার ক্ষতি দেখিয়ে অন্যটিক লাভের উপর ধার্য কর মকুব করানোর সুযোগ পাবেন না।

তা হলে যেটা দাঁড়াল তা হল, ধরুন আপনি তিনটি ক্রিপ্টোতে বিনিয়োগ করেছেন। তার প্রত্যেকটিকে করের খাতায় আলাদা অস্তিত্ব হিসাবে মানা হবে। তাদের লেনদেনের লাভ বা ক্ষতি শুধু সেই কয়েনের করের হিসাবেই প্রযোজ্য হবে। এর লাভ বা ক্ষতি আপনার অন্য কোনও সম্পদের করের হিসাবের সঙ্গে মিটিয়ে নেওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crypto Currency Tax Trading
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE