Advertisement
২৫ জুন ২০২৪
KYC

কেওয়াইসি যাচাই সহজ

ডিজিটাল মাধ্যমে শেয়ার, মিউচুয়াল ফান্ডে পুঁজি ঢালার প্রবণতা বাড়ছে। ফলে ডিজিটাল ব্যবস্থাতেই লগ্নিকারীর পরিচয় খতিয়ে দেখার নিয়ম চালু করা জরুরি হয়ে পড়েছে।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ০৫:৩২
Share: Save:

গ্রাহকের তথ্য (কেওয়াইসি) খতিয়ে দেখার বিধি সহজ করল সেবি। বাজার নিয়ন্ত্রকটি জানিয়েছে, এখন থেকে প্যান, আধার-সহ সরকারি ডিজিটাল নথির ভিত্তিতে গ্রাহকের কেওয়াইসি খতিয়ে দেখতে পারবে কেওয়াইসি রেজিস্ট্রেশন এজেন্সিগুলি (কেআরএ)। এর ফলে লগ্নির পথ আরও মসৃণ হবে।

ডিজিটাল মাধ্যমে শেয়ার, মিউচুয়াল ফান্ডে পুঁজি ঢালার প্রবণতা বাড়ছে। ফলে ডিজিটাল ব্যবস্থাতেই লগ্নিকারীর পরিচয় খতিয়ে দেখার নিয়ম চালু করা জরুরি হয়ে পড়েছে। তবে তা করতে হবে লগ্নিকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিত করে। মিউচুয়াল ফান্ড সংস্থা এবং ব্রোকিং সংস্থাকে এই সংক্রান্ত দায়িত্ব দিয়েছে সেবি। মজবুত করতে বলেছে পরিকাঠামো। বিধি সরল করার আগে এ ব্যাপারে বিভিন্ন পক্ষের মতামত নেওয়া হয়েছে। ২০২৩ সালের অক্টোবরে বাতিল করা হয়েছে পুরনো ব্যবস্থা। যেখানে রেশন কার্ড, বিদ্যুতের বিল বা আধারের স্ক্যান কপির মাধ্যমে কেওয়াইসি যাচাইয়ের
ব্যবস্থা ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KYC E-KYC Bank aadhaar card PAN card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE