Advertisement
০৩ মে ২০২৪
Economy

সুদ বাড়ছে, ভারসাম্যে জোর রিপোর্টে

মূল্যবৃদ্ধিকে বাগে আনতে মে মাস থেকে রিজ়ার্ভ ব্যাঙ্ক মোট ১৯০ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছে। যার ফলে বাজারে নগদের কিছুটা টান তৈরি হয়েছে।

ঋণ বৃদ্ধির হার পৌঁছেছে ১৮ শতাংশে।

ঋণ বৃদ্ধির হার পৌঁছেছে ১৮ শতাংশে। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ০৮:২১
Share: Save:

করোনার ধাক্কা কাটিয়ে দেশে আর্থিক কর্মকাণ্ড বাড়ছে। ঋণ বৃদ্ধির হার পৌঁছেছে ১৮ শতাংশে। যা এক দশকে সর্বোচ্চ। সেই চাহিদা মেটাতে ব্যাঙ্কগুলির দরকার পর্যাপ্ত তহবিল। তা সংগ্রহের লক্ষ্যে সম্প্রতি আমানতে সুদ বাড়াচ্ছে তারা। কোনও কোনও ব্যাঙ্কে প্রবীণ নাগরিকদের আমানতে সুদ পৌঁছেছে ৮ শতাংশে। সংশ্লিষ্ট মহলের মতে, এতে কিছুটা লাভবান হয়েছেন সুদ নির্ভর মানুষেরা। কিন্তু স্টেট ব্যাঙ্কের আর্থিক গবেষণা শাখা মনে করিয়ে দিচ্ছে, সুদ হয়তো বাড়াতে হবে। কিন্তু ঋণ এবং আমানতের সুদের মধ্যে ভারসাম্য বজায় রাখাও জরুরি।

এই অবস্থায় ব্যাঙ্কগুলি ঋণ ও আমানত উভয় ক্ষেত্রেই বেশি গুরুত্ব দিচ্ছে এএএ রেটিংয়ের গ্রাহকদের। ব্যাঙ্কিং বিশেষজ্ঞ তথা সাবেক ইউনাইটেড ব্যাঙ্কের প্রাক্তন সিএমডি ভাস্কর সেনের কথায়, ‘‘ট্রিপল-এ শ্রেণির গ্রাহকদের ধার দিলে ঝুঁকি কম। ঋণের জন্য আর্থিক সংস্থানও কম করতে হয়। আবার এই গ্রাহকেরা এক লপ্তে অনেক বেশি টাকা জমা রাখে বলে সুদও কিছুটা বেশি দাবি করে।’’ স্টেট ব্যাঙ্কের রিপোর্টে এই দুই সুদের হার ঠিক করার ক্ষেত্রেই ভারসাম্য বজায় রাখতে বলা হয়েছে। না হলে ব্যাঙ্কগুলির ঝুঁকি বাড়বে।

মূল্যবৃদ্ধিকে বাগে আনতে মে মাস থেকে রিজ়ার্ভ ব্যাঙ্ক মোট ১৯০ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছে। যার ফলে বাজারে নগদের কিছুটা টান তৈরি হয়েছে। ব্যাঙ্কে আমানতও জমা পড়ছে কম। স্টেট ব্যাঙ্কের রিপোর্টে বলা হয়েছে, গত এপ্রিলে দেশের ব্যাঙ্কিং ব্যবস্থায় গড়ে ৮.৩ লক্ষ কোটি টাকা নগদ ছিল। তা এখন নেমেছে ৩ লক্ষ কোটিতে। সে কারণেই আমানতে সুদ বাড়াচ্ছে ব্যাঙ্কগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economy interest rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE