Advertisement
১৭ মে ২০২৪
Financial Crisis

পুঁজি চায় ক্ষুদ্রঋণ সংস্থা

বৃহস্পতিবারের বাজেট অন্তর্বর্তী হলেও, অর্থনীতির স্বার্থে সেখানে কিছু পদক্ষেপ জরুরি বলে দাবি করেছে অ্যামফিন-সহ এই শিল্পের বিভিন্ন সংগঠন।

An image of coins

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ০৪:২৯
Share: Save:

কেন্দ্রের কাছে নগদের সমস্যা মেটানোর আর্জি জানাল ক্ষুদ্রঋণ সংস্থাগুলি। বৃহস্পতিবারের বাজেট অন্তর্বর্তী হলেও, অর্থনীতির স্বার্থে সেখানে কিছু পদক্ষেপ জরুরি বলে দাবি করেছে অ্যামফিন-সহ এই শিল্পের বিভিন্ন সংগঠন। বলেছে, প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলের অর্থনীতিকে সচল রাখার কাজকর্ম চালাতে ধার দেয় তারা। কিন্তু ছোট মাপের ক্ষুদ্রঋণদাতাদের পক্ষে তা কঠিন হচ্ছে হাতে যথেষ্ট নগদ না থাকায়।

এ জন্য তাদের দেওয়া প্রস্তাবগুলির অন্যতম নগদ জোগানের বিশেষ তহবিল তৈরি। ঋণে সরকারি গ্যারান্টিও চাওয়া হয়েছে। অ্যামফিনের সিইও অলোক মিশ্রের দাবি, কোটি কোটি স্বনির্ভর হতে চাওয়া মহিলাকে তাঁরা বন্ধকহীন ঋণ দেন সহজ শর্তে। সেগুলি শোধ না-হওয়ার হারও খুব কম। ফলে এই পথ মসৃণ হওয়া জরুরি। তিনি জানান, সিডবির মাধ্যমে ক্ষুদ্রঋণ সংস্থা যাতে কম সুদে ওই তহবিল থেকে ধার পায় বাজেটে সেই ব্যবস্থা করার আর্জি জানানো হয়েছে। ক্ষুদ্রঋণ সংস্থা ভিএফএস ক্যাপিটালের এমডি কূলদীপ মাইতি বলেন, “গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা রাখতে ক্ষুদ্রঋণের ভূমিকা বিরাট। সরকার পাশে দাঁড়ালে সেই অর্থনীতির উপকার হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Microfinance Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE