Advertisement
২০ জুন ২০২৪
Indian Spices

কড়া ব্রিটেনও, ভারতের সমস্ত মশলায় নজরদারি

ভারত বিশ্বের অন্যতম বৃহৎ মশলা রফতানিকারী। একাধিক দেশ এখানকার নামী ব্র্যান্ডের মশলা ফিরিয়ে দেওয়ায় এবং একাংশ নজরদারি বাড়ানোয় অস্বস্তি তৈরি হয়েছে।

Spices

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ০৭:৩৬
Share: Save:

মাত্রাতিরিক্ত এথিলিন অক্সাইড কীটনাশক থাকার দাবিতে এমডিএইচ এবং এভারেস্টের কয়েকটি মশলাকে নিষিদ্ধ ঘোষণা করেছে হংকং এবং সিঙ্গাপুর। এ বার ব্রিটেনের খাদ্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ভারত থেকে আমদানিকৃত সমস্ত মশলার উপরে অতিরিক্ত নজরদারির সিদ্ধান্ত নিল। এই প্রথম ভারতের সমস্ত মশলার উপরে নিয়ন্ত্রণ জারির কথা বলল কোনও দেশ। ওই কীটনাশক মানুষের শরীরে অতিরিক্ত মাত্রায় প্রবেশ করলে ক্যানসারের আশঙ্কা থাকে বলে দাবি বিভিন্ন নিয়ন্ত্রকের।

ভারত বিশ্বের অন্যতম বৃহৎ মশলা রফতানিকারী। একাধিক দেশ এখানকার নামী ব্র্যান্ডের মশলা ফিরিয়ে দেওয়ায় এবং একাংশ নজরদারি বাড়ানোয় অস্বস্তি তৈরি হয়েছে। মশলাগুলির মান খতিয়ে দেখার কথা জানিয়েছে এ দেশের মশলা পর্ষদও। এরই মধ্যে সংস্থা দু’টির পণ্য থেকে সম্ভাব্য সংক্রমণের সম্ভাবনা খতিয়ে দেখার কথা জানিয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ড। সংস্থা দু’টি অবশ্য তাদের মশলা নিরাপদ বলে দাবি করেছে। এরই মধ্যে ভারতের সমস্ত মশলার উপরে অতিরিক্ত নজরদারির সিদ্ধান্ত ব্রিটেনের খাদ্য নিয়ন্ত্রক ফুড স্ট্যান্ডার্ডস এজেন্সির (এফএসএ)। যদিও কী ধরনের পদক্ষেপ করা হচ্ছে সে ব্যাপারে কিছু জানায়নি তারা। এফএসএ-র খাদ্য সংক্রান্ত ডেপুটি ডিরেক্টর বলেছেন, ‘‘এখানে এথিলিন অক্সাইডের ব্যবহারের অনুমতি নেই। ওষুধ এবং মশলায় এর ঊর্ধ্বসীমাও নির্দিষ্ট করা রয়েছে।’’ সূত্রের খবর, ২০২২ সালে ব্রিটেন ১২.৮ কোটি ডলারের মশলা আমদানি করেছিল। তার মধ্যে ২.৩ কোটি ডলারের মশলা গিয়েছিল এই দেশ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hong Kong Singapore Britain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE