Advertisement
১১ মে ২০২৪
Union Budget 2023

তড়িঘড়ি কর দিতে হবে না, মিলবে অতিরিক্ত ছাড়! নির্মলার বাজেটে সুখবর পেল স্টার্টআপ

কোনও স্টার্টআপ সংস্থা খোলার প্রথম ৭ বছরের মধ্যে তার লোকসান হলে কর দেওয়া থেকে ছাড় মিলত। এখন সেই সময়সীমা বাড়িয়ে দশ বছর করা হয়েছে।

Image of Nirmala Sitharaman

নতুন উদ্যোগপতিদের খানিক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৩৭
Share: Save:

কেন্দ্রের বাজেটে স্টার্টআপ সংস্থাগুলির উৎসাহিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে বলে মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ। এ বার আর তড়িঘড়ি করে কর দিতে হবে না ওই সংস্থাগুলিকে। এর ফলে নতুন উদ্যোগপতিদের খানিক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

আগের নিয়ম অনুযায়ী, যে স্টার্টআপ সংস্থাগুলি ২০১৬ সালের ১ এপ্রিল থেকে ২০২৩ সালের ২৩ মার্চ সময়সীমার মধ্যে নথিভুক্তহত এবং যে সংস্থাগুলির আয় ১০০ কোটি টাকার কম, সে সব সংস্থাগুলিকে ইন্টার মিনিস্টেরিয়াল বোর্ডের (আইএমবি) তরফে একটি শংসাপত্র দেওয়া হয়। ব্যবসা শুরু হওয়ার প্রথম দশ বছরের মধ্যে পর পর যে কোনও ৩টি বছরে লাভের পরিমাণের উপর কর দেওয়া থেকে ছাড় মিলত। নতুন অর্থবর্ষের বাজেটে এই সময়সীমা আরও এক বছর বাড়ানো হয়েছে। অর্থাৎ পর পর চার বছর লাভের উপর কর ছাড় দেওয়া হবে এ বার থেকে।

শুধু তা-ই নয়, কোনও স্টার্টআপ সংস্থা খোলার প্রথম ৭ বছরের মধ্যে তার লোকসান হলে কর দেওয়া থেকে ছাড় মিলত। এখন সেই সময়সীমা বাড়িয়ে দশ বছর করা হয়েছে। তাই এখন আর তড়িঘড়ি কর দিতে হবে না স্টার্টআপ সংস্থাগুলিকে।

কিন্তু বিনিয়োগকারী এবং স্টার্টআপ উদ্যোক্তাদের মতে, এই সুবিধা সারা ভারতে ১ শতাংশেরও কম সংস্থা ভোগ করতে পারবে। চুরাশি হাজার স্টার্টআপ সংস্থার মধ্যে ১ শতাংশের কম সংস্থার কাছে আইএমবি-র শংসাপত্র রয়েছে। বিনিয়োগকারীদের মতে, যে সব স্টার্ট আপ সংস্থার ব্যবসা ১০০ কোটি টাকার উপর, সেই সব সংস্থার দিকেও নজর দেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE