Advertisement
২৬ এপ্রিল ২০২৪
income tax

Income Tax: ব্যাঙ্ক থেকে ইচ্ছামতো টাকা তোলা বা জমায় নয়া নিয়ন্ত্রণ, বদল এল আয়কর আইনে

আয়করের আওতায় পড়া সকলে কর দিচ্ছেন কি না তার উপরে নজরদারি চালাতে অতীতেও অনেক নিয়ম চালু করেছে সিবিডিটি। ফের নতুন নিয়ম।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৭:৪৪
Share: Save:

কোনও ব্যক্তি সারা বছরে নিজের সব অ্যাকাউন্ট মিলিয়েও যদি ২০ লাখ টাকা জমা করতে চান তবে প্যান থাকা বাধ্যতামূলক। একই ভাবে টাকা তোলার ক্ষেত্রেও লাগবে প্যানের উল্লেখ। চলতি মাস থেকেই এই নতুন নিয়ম কার্যকর হচ্ছে বলে সব ব্যাঙ্ককে নির্দেশ পাঠিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)। নগদ লেনদেনে রাশ টানতে অনেক আগে থেকেই উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এ বার নগদ টাকা জমা বা তোলার ক্ষেত্রে আরও কড়কড়ি করতেই আয়কর আইনে বদল আনা হয়েছে।

বিভিন্ন ব্যাঙ্কের কাছে যে নির্দেশ এসেছে তাতে এই নিয়ম কার্যকর হবে আগামী ২৬ মে থেকে। এখন কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টে দু’লাখ টাকা বা তার বেশি জমা করতে গেলে প্যান বাধ্যতামূলক রয়েছে। একই নিয়ম টাকা তোলার ক্ষেত্রেও। দু’লাখ টাকার কম অঙ্কের লেনদেনের ক্ষেত্রে নিয়মের কড়াকড়ি নেই। এর ফলে অনেকেই কম পরিমাণে টাকা বারে বারে লেনদেন করেন। কিন্তু এ বার যে নিয়ম চালু হচ্ছে তাতে সারা বছরে মোট ২০ লাখ টাকা প্যান ছাড়া তোলা বা জমা দেওয়া যাবে। শুধু তাই নয়, এক ব্যক্তি বা সংস্থার নামে একাধিক অ্যাকাউন্ট থাকলে সেটাও বিবেচ্য হবে। দেখা হবে, সব অ্যাকাউন্ট মিলিয়ে মোট জমা বা তোলা ২০ লাখ টাকা হচ্ছে কি না। এ ক্ষেত্রে শুধু রাষ্ট্রায়ত্তই নয়, বেসরকারি এবং সমবায় ব্যাঙ্ককেও হিসাবে ধরা হবে। পোস্ট অফিসের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে।

ব্যাঙ্ক থেকে ২০ লাখ টাকার বেশি তুলতে গেলে আয়কর কেটে নেওয়ার নির্দেশ অতীতেই জানিয়েছিল অর্থমন্ত্রক। আয়করের আওতায় পড়া সকল নাগরিক কর দিচ্ছেন কি না তার উপরে নজরদারি চালাতে অতীতেও অনেক নিয়ম চালু করেছে সিবিডিটি। এ বার নতুন নিয়মে সেই ব্যবস্থাতেই আরও জোর দেওয়া হবে। যদিও এপ্রিলে নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পরে কী ভাবে এই নিয়ম কার্যকর হবে তা নিয়ে বিস্তারিত নির্দেশ ব্যাঙ্ক বা অন্য আর্থিক সংস্থার কাছে এখনও আসেনি। তবে বলা হয়েছে, লেনদেনের সময় প্যানের বদলে কোনও ব্যক্তি আধার নম্বরও উল্লেখ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

income tax PAN bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE