Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Deucha Panchami

Deucha Panchami: ডেউচায় আদিবাসীদের নিয়ে মিছিলের উদ্যোগ, সুকান্ত-শুভেন্দু গেলেও অধরাই কি থাকবে পাঁচামি

বিজেপির পক্ষে এই মিছিল আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে দুবরাজপুরের দলীয় বিধায়ক অনুপ সাহাকে। একই সঙ্গে তিনি যুব মোর্চার সর্বভারতীয় সহ-সভাপতি।

বৃহস্পতিবার মিছিলে হাঁটবেন শুভেন্দু ও সুকান্ত।

বৃহস্পতিবার মিছিলে হাঁটবেন শুভেন্দু ও সুকান্ত। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৫:৩১
Share: Save:

ডেউচা-পাঁচামি অভিযান বৃহস্পতিবার হবে বলে আগেই ঘোষণা করেছিলেন শুভেন্দু অধিকারী। সেই মতো প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি। বিরোধী দলনেতার সঙ্গে যাচ্ছেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারও। দলের লক্ষ্য, স্থানীয় আদিবাসীদের নিয়ে বড় আকারে মিছিল করা। কিন্তু এখনও পর্যন্ত যা ঠিক রয়েছে তাতে, শুভেন্দু-সুকান্তদের সেই যাত্রা পাঁচামি থেকে অনেকটা দূরেই শেষ হয়ে যাবে।

রাজ্য বিজেপির পক্ষে এই মিছিল আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে দুবরাজপুরের দলীয় বিধায়ক অনুপ সাহাকে। একই সঙ্গে তিনি যুব মোর্চার সর্বভারতীয় সহ-সভাপতি। আনন্দবাজার অনলাইনকে অনুপ বলেন, ‘‘ডেউচা পেট্রল পাম্প এলাকা থেকে বৃহস্পতিবার বিকেল চারটের সময় মিছিল শুরু হবে। যাবে মথুরানগর এলাকা পর্যন্ত।’’ প্রসঙ্গত, মথুরানগর এলাকার পরেই শুরু হচ্ছে কয়লাখনি এলাকা। সেখান থেকে অনেকটা দূরেই পাঁচামি। সেখানেই লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছে ‘বীরভূম জমি জীবন জীবিকা ও প্রকৃতি বাঁচাও মহাসভা’ নামে স্থানীয় আদিবাসীদের একটি সংগঠন। বিজেপি তাদের সমর্থন জানাতে চাইলেও এখন পর্যন্ত মহাসভা কোনও রাজনৈতিক দলের সঙ্গে জোট বাঁধতে রাজি নয়। কয়লাখনি প্রকল্প বাতিলের দাবিতেই তাঁদের আন্দোলন।

বিজেপি অবশ্য কয়লাখনি প্রকল্পের বিরোধী নয়। অনুপ বলেন, ‘‘আমরা চাই রাজ্যে শিল্প হোক। কিন্তু আবার একটা সিঙ্গুর, নন্দীগ্রাম হোক চাই না। স্থানীয় বাসিন্দাদের যথাযথ ক্ষতিপূরণ ও কাজের ব্যবস্থা করেই জমি নিতে হবে।’’ রাজ্য সরকার ইতিমধ্যেই ক্ষতিপূরণের প্যাকেজ ঘোষণা করেছে। আর্থিক ক্ষতিপূরণ ছাড়াও প্রতি পরিবারের এক জনের সরকারি চাকরির প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। আলাদা বাসস্থান দেওয়ার কথাও বলা হয়েছে সরকারের তরফে। যদিও সেই প্যাকেজে খুশি নয় মহাসভা। বিজেপিও একই কথাই বলছে। অনুপ বলেন, ‘‘আমরা চাই আন্দোলনরত বাসিন্দাদের সঙ্গে বসে কথা বলুক প্রশাসন। কাউকে বঞ্চিত করে কয়লাখনি প্রকল্পের দরকার নেই। আদিবাসীদের অধিকার ছিনিয়ে নেওয়া চলবে না। সেই লক্ষ্যেই আমাদের আন্দোলন।’’

রামপুরহাট বিধানসভা এলাকার মহম্মদবাজারের দেওয়ানগঞ্জ, হরিণশিঙা এবং নিশ্চিন্তপুর মৌজার খানপাঁচেক গ্রাম নিয়ে এই প্রকল্প শুরু হওয়ার কথা। কিন্তু লাগাতার বিরোধিতার মুখে পড়ছে রাজ্য সরকার। সেই বিরোধিতা এখনও পর্যন্ত স্থানীয়দের থেকেই। এখন সেটাকে রাজনৈতিক আন্দোলনের রূপ দিতে চাইছে বিজেপি। আরও স্পষ্ট করে বললে, এই উদ্যোগ শুভেন্দুর। গত ২ এপ্রিল দলীয় সমাবেশ থেকে তিনিই ডেউচা-পাঁচামিতে মিছিলের ঘোষণা করেছিলেন। বিজেপির দাবি, আবহাওয়া ভাল থাকলে বৃহস্পতিবার মিছিলে হাজার দশেক আদিবাসী মানুষ যোগ দেবেন।

এটাই প্রথম নয়, গত ২০ এপ্রিল কলকাতায় বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের সূচনার দিনে বেশ কয়েক জন বিজেপি বিধায়ককে নিয়ে ডেউচা গিয়েছিলেন শুভেন্দু। সেখানে গিয়ে জানান, ‘‘পাঁচামি এলাকার আন্দোলনকারীদের অবস্থানে আমাদের সমর্থন রয়েছে। অরাজনৈতিক মঞ্চ বলে আমি আর গেলাম না। তবে তাঁরা যখনই ডাকবেন, আমাদের পাশে পাবেন।’’ এর পাশাপাশিই শুভেন্দু বলেন, ‘‘এখানে ডেউচা-পাঁচামি (প্রকল্প) হবে না। সাধারণ মানুষ চায় না।’’ গেরুয়া শিবির সূত্রে জানা গিয়েছে, সেই অরাজনৈতিক মঞ্চ থেকে এখনও ডাক পায়নি বিজেপি। এখনও পর্যন্ত বিজেপির আবেদনেও সাড়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE