Advertisement
১৬ মে ২০২৪
GST

ফ্রোজ়েন পরোটা ১৮% জিএসটি-র আওতায়

বিভিন্ন ধরনের রুটি ও পরোটার উপরে জিএসটি নিয়ে আমদাবাদের এক সংস্থার আর্জির প্রেক্ষিতে আপিল কর্তৃপক্ষের ব্যাখ্যা, প্যাকেটে থাকা ফ্রোজ়েন পরোটা আর সাধারণ রুটি বা চাপাটি এক নয়।

পরোটার মতো খাবারে এত বেশি জিএসটি বসবে, শুক্রবার এ নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

পরোটার মতো খাবারে এত বেশি জিএসটি বসবে, শুক্রবার এ নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ০৭:২৮
Share: Save:

চাপাটি বা রুটিতে জিএসটি বসে ৫%। কিন্তু প্যাকেটবন্দি ফ্রোজ়েন পরোটা খেতে গেলে ১৮% কর গুনতে হবে। গুজরাতের অ্যাপিলেট অথরিটি অব অ্যাডভান্স রুলিং (এএএআর) তাদের এক নির্দেশে এ কথা জানিয়েছে। কেন পরোটার মতো খাবারে এত বেশি জিএসটি বসবে, শুক্রবার এ নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

বিভিন্ন ধরনের রুটি ও পরোটার উপরে জিএসটি নিয়ে আমদাবাদের এক সংস্থার আর্জির প্রেক্ষিতে আপিল কর্তৃপক্ষের ব্যাখ্যা, প্যাকেটে থাকা ফ্রোজ়েন পরোটা আর সাধারণ রুটি বা চাপাটি এক নয়। ফলে দু’টিকে কোনও ভাবেই এক শ্রেণিতে রাখা যায় না। তাই করও আলাদা। এর আগে গত বছরও ওই সংস্থার আবেদনের নিরিখে এএএআর-এর পর্যবেক্ষণ ছিল, তৈরি প্যাকেটবন্দি খাদ্যপণ্য হিসেবে সংস্থাটি যে বিভিন্ন ধরনের পরোটা বিক্রি করে তাতে ১৮% কর বসার কথা। সেই নির্দেশের প্রেক্ষিতেই ফের এই আর্জি।

আপিল কর্তৃপক্ষটি এ বারও একই নির্দেশ বহাল রাখার কারণ হিসেবে বলেছে, খাওয়ার আগে প্যাকেটের পরোটা ভাজতে হয়। রুটির মতো তাতেও গমের আটা ব্যবহৃত হয় ঠিকই। কিন্তু পরোটা অনেক ধরনের হতে পারে। যেমন, মালাবার, মিক্সড, মেথি, আলু, লাচ্ছা, ওনিয়ন বা ভেজিটেবল ইত্যাদি। ফলে মার্জারিন, নুন, তেল, আলু, মটর, কপি বা অন্য আনাজ, জিরা পাউডার-সহ নানা উপাদান থাকতে পারে সেগুলিতে। তাই রুটির থেকে ফ্রোজ়েন পরোটা আলাদা ও ৫% জিএসটির আওতায় পড়ার যোগ্য নয়, দাবি কর্তৃপক্ষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GST frozen paratha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE