Advertisement
০৫ মে ২০২৪
Pensioners

রিটার্নে রেহাই পাবেন না বেশির ভাগ বয়স্ক মানুষই

নতুন ব্যবস্থায় ব্যাঙ্ক কর্মীদের কাজের বোঝা বাড়বে কি না, এই প্রশ্নও উঠছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রজ্ঞানন্দ চৌধুরী
শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২১
Share: Save:

এ বার বাজেটে ৭৫ বছর এবং তার বেশি বয়সের পেনশন ও সুদ নির্ভর নাগরিকদের আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা থেকে রেহাই দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বলেছেন, ব্যাঙ্ক, ডাকঘরই হিসেব করে কর কেটে নিলে বয়স্কদের সুবিধা। কিন্তু আয়কর বিশেষজ্ঞেরা বলছেন, কেন্দ্র যে প্রস্তাব দিয়েছে তাতে খুব কম প্রবীণ নাগরিকই এর আওতায় পড়বেন। তার উপরে সব ব্যাঙ্কে এই সুবিধা পাওয়া যাবে না বলেই বাজেট সংলগ্ন ব্যাখ্যায় স্পষ্ট করেছে সরকার। ফলে ব্যবস্থাটি এনে লাভ কী হল ঠিক বোঝা যাচ্ছে না।

প্রত্যক্ষ কর সংক্রান্ত আইনজীবীদের সংগঠন ডিরেক্ট ট্যাক্স প্রফেশনালস অ্যাসোসিয়েশনের উপস্থাপনা কমিটির চেয়ারম্যান এবং আয়কর বিশেষজ্ঞ নারায়ণ জৈন বলেন, ‘‘অনেকের মধ্যেই বিষয়টি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। কেন্দ্রের প্রস্তাব অনুযায়ী শুধু পেনশনভোগীরাই এই ব্যবস্থার সুযোগ নিতে পারবেন। তাঁদের সুদ থেকে আয় থাকতে পারে। তবে দু’টিই এক ব্যাঙ্ক থেকে হতে হবে। অন্য ব্যাঙ্ক বা ডাকঘর থেকে সুদ মিললে এই সুবিধা পাওয়া যাবে না। বাড়ি ভাড়া বা অন্য সূত্র থেকে আয় থাকলেও নতুন ব্যবস্থার সুযোগ পাওয়া যাবে না।’’ ফলে বেশির ভাগ প্রবীণ নাগরিকই রিটার্ন রেহাইয়ের সুবিধা পাবেন না বলে দাবি তাঁর।

একই কথা বলছেন বণিকসভা মার্চেন্টস চেম্বার অব কমার্সের কো-চেয়ারম্যান ও আয়কর বিশেষজ্ঞ সঞ্জয় ভট্টাচার্য। বিষয়টি ব্যাখ্যা করে তাঁর দাবি, প্রবীণ নাগরিকদের বছরে মোট আয় ৩ লক্ষ টাকার (করশূন্য আয়) বেশি হলে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক। এ বার থেকে একই ব্যাঙ্কে কারও পেনশন ও সুদ থেকে মোট আয় ৩ লক্ষ টাকা ছাড়ালেও তিনি চাইলে রিটার্ন জমা না-দিয়ে চুপচাপ বসে থাকতে পারবেন। আয় করযোগ্য (ছাড়গুলি বাদ দেওয়ার পরে) হলে করের অংশটা তাঁর টাকা থেকেই মিটিয়ে দেবে ব্যাঙ্ক। সঞ্জয়ের মতে, ‘‘পেনশনভোগীর অন্য কোনও ব্যাঙ্ক বা ডাকঘর থেকে সুদের আয় থাকলেই কিন্তু আর রিটার্ন জমা থেকে রেহাই পাওয়ার যোগ্য নন তিনি। যে ব্যাঙ্ক বা ডাকঘরে পেনশন তোলেন, সেখান থেকেই শুধু যাবতীয় সুদের আয় হয়, এমন প্রবীণ মানুষ ক’জন বলুন তো? তার উপরে সব ব্যাঙ্কে এই সুবিধা পাওয়া যাবে না। কোন কোন ব্যাঙ্কে মিলবে পরে জানাবে কেন্দ্র।’’

নতুন ব্যবস্থায় ব্যাঙ্ক কর্মীদের কাজের বোঝা বাড়বে কি না, এই প্রশ্নও উঠছে। ব্যাঙ্ক অফিসারদের সংগঠন আইবকের রাজ্য সম্পাদক সঞ্জয় দাস এবং এআইবিইএ-র সভাপতি রাজেন নাগর মনে করেন বাড়বে। কারণ কর কেটে জমার দায়িত্ব ব্যাঙ্কের উপরেই বর্তাবে। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, এর থেকে কর ছাড় দিলে বয়স্ক মানুষদের অনেক বেশি উপকার হত না কি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman Income Tax Return Pensioners
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE