Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৫ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

হচ্ছে না পাম্প ধর্মধট

কাল থেকেই রোজ সকালে বদলাবে তেলের দাম

মাঝ রাতে নতুন দাম জানাতে হলে পরিকাঠামোগত অসুবিধার কথা জানিয়েছিলেন পেট্রোল পাম্প মালিকরা। তাঁদের সর্বভারতীয় সংগঠন ফেডারেশন অব অল ইন্ডিয়া পেট্

নিজস্ব প্রতিবেদন
১৫ জুন ২০১৭ ০৫:১১
Save
Something isn't right! Please refresh.
Popup Close

মধ্যরাত নয়। বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম ঘোষণার সঙ্গে তাল মিলিয়ে প্রতিদিন সকাল ছ’টায় দেশের পাম্পগুলিতে বদলাবে পেট্রোল-ডিজেলের দাম। কেন্দ্রের এই সিদ্ধান্তে প্রস্তাবিত ধর্মঘট তুলে নিলেন পাম্প মালিকেরা। পাশাপাশি, বুধবার কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানালেন, পরিকল্পনা মাফিক আগামী ১৬ জুন থেকেই দেশের সর্বত্র দৈনিক তেলের দাম বদলের সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।

মাঝ রাতে নতুন দাম জানাতে হলে পরিকাঠামোগত অসুবিধার কথা জানিয়েছিলেন পেট্রোল পাম্প মালিকরা। তাঁদের সর্বভারতীয় সংগঠন ফেডারেশন অব অল ইন্ডিয়া পেট্রোলিয়াম ট্রেডার্স (এফএআইপিটি) আরও অভিযোগ এনেছিল, একটি ট্যাঙ্ক-লরিতে ১৮ কিলোলিটার তেল ধরে, সাধারণ পাম্প মালিকরা যা বিক্রি করেন ৭ থেকে ১০ দিনে। এর মধ্যে দাম পড়ে গেলেই লোকসান পাম্পের। এ ভাবে তাঁদের কার্যকরী মূলধনের পুরোটাই মুছে যেতে পারে বলে আশঙ্কা জানান মালিকরা। এই পরিস্থিতিতে বুধবার মুম্বই থেকে এক বিবৃতিতে ইন্ডিয়ান অয়েল জানিয়েছে, দেশ জুড়ে সব পাম্পেই যাতে ২৪ ঘণ্টার মধ্যে ৯০ শতাংশ জোগান পৌঁছয়, তা নিশ্চিত করবে সংস্থা। ফলে ভাঁড়ারে থাকা তেল বেচে লোকসানের সম্ভাবনা কমবে।

ইন্ডিয়ান অয়েল-সহ তিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা সূত্রের খবর, বিভিন্ন ভাবে ক্রেতাদের দৈনিক দাম জানাবে তারা। যেমন পেট্রোল পাম্পে এলইডি স্ক্রিন থাকবে। এসএমএস, টোল-ফ্রি নম্বর, মোবাইল-অ্যাপ ইত্যাদির মাধ্যমেও ক্রেতাদের কাছে সেই বার্তা পৌঁছে দেবে তারা। কারিগরি সমস্যায় দাম জানানোয় যাতে অসুবিধা না-হয়, তার জন্য দেশ জুড়ে ৮৭টি কন্ট্রোল রুম খুলবে ইন্ডিয়ান অয়েল।

Advertisement

দেশে তেলের দামে নিয়ন্ত্রণ উঠে যাওয়ার পরে মাসের ১ ও ১৬ তারিখে বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে দর বদলাত। সম্প্রতি তার পরিবর্তেই রোজ দাম বদলের এই সিদ্ধান্ত। মে থেকে ৫ রাজ্যে পরীক্ষামূলক রূপায়ণে ‘সাফল্যের’ ভিত্তিতেই সারা দেশে তা চালুর সিদ্ধান্ত নেয় তারা। কিন্তু পরিকাঠামোর অভাবে তার বিরুদ্ধে ধর্মঘটের কথা জানায় পাম্প মালিকদের সংগঠনগুলি। রফাসূত্র খুঁজতে তাদের সঙ্গে মঙ্গলবার বৈঠক করেন ৩ রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার কর্তারা। বুধবার বৈঠকে বসেন তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও। পরে মন্ত্রী বলেন, ‘‘সমস্যা নিয়ে কথা হয়েছে। ব্যবসা শুরুর সময় সকাল ৬টায় দাম বদল হবে।’’

ফেডারেশন অব অল ইন্ডিয়া পেট্রোলিয়াম ট্রেডার্স-এর প্রেসিডেন্ট অশোক বাধোয়ারের দাবি, তাঁরা ক্রেতাদের স্বার্থে ধর্মঘট তুলে নিচ্ছেন। এ রাজ্যেও একই পথে হাঁটবে ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন। তবে সংগঠনের প্রেসিডেন্ট তুষার সেনের বক্তব্য, পাম্প মালিকদের কমিশন ব্যবস্থার বদল ইত্যাদি দাবিকে কেন্দ্র গুরুত্ব দেয়নি। এ নিয়ে শীঘ্রই রাজ্য স্তরে বৈঠকে বসবেন তাঁরা। অন্য দিকে, এখন মাত্র ২০% পাম্পে স্বয়ংক্রিয় সরবরাহ ব্যবস্থা রয়েছে। অনেকের অভিযোগ, এতে তেলের দর হিসেবে অসুবিধা হয়। তেলমন্ত্রী এ দিন জানান, দ্রুত স্বয়ংক্রিয় ব্যবস্থা চালুর উপর জোর দেবে তেল সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Petrol Fuel Price Price Revisionপেট্রোল
Something isn't right! Please refresh.

Advertisement