Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আপনাদের প্রশ্ন

মিউচুয়াল ফান্ডে লগ্নি করতে চাই। নিরাপদ তো? ডেট, লার্জ ক্যাপ, মিড ক্যাপ, ফ্লেক্সি ক্যাপ, ডাইভার্সিফায়েড ইকুইটি ফান্ড কাকে বলে? কোনটা বাছা উচি

২৫ অগস্ট ২০১৬ ০১:৪৩
Save
Something isn't right! Please refresh.
Popup Close

মিউচুয়াল ফান্ডে লগ্নি করতে চাই। নিরাপদ তো? ডেট, লার্জ ক্যাপ, মিড ক্যাপ, ফ্লেক্সি ক্যাপ, ডাইভার্সিফায়েড ইকুইটি ফান্ড কাকে বলে? কোনটা বাছা উচিত?

অমল পেটো, নদিয়া

ফান্ডের নিরাপত্তা: দক্ষ ও পেশাদার পরিচালকেরা ভাল ভাল সংস্থার মিউচুয়াল ফান্ড প্রকল্পগুলি চালান। সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতিনিয়ত নজরদারি তো আছেই। ফান্ডে প্রকল্পও হয় নানা ধরনের। কোনওটা খুব সুরক্ষিত। কোনওটা আবার কম বা অনেক বেশি ঝুঁকির। নিজের ঝুঁকি বওয়ার ক্ষমতা অনুযায়ী ফান্ড বাছুন। প্রয়োজন, লক্ষ্য ও ক্ষমতা অনুযায়ী সঠিক মেয়াদের ভাল প্রকল্প কিনতে পারলে লগ্নির এই জায়গা বেশ নিরাপদ।

Advertisement

ডেট ফান্ড: এই ফান্ডের তহবিল সরকারি ঋণপত্র, কর্পোরেট বন্ড, ব্যাঙ্কের সার্টিফিকেট অব ডিপোজিট, সংস্থা বা ব্যাঙ্কের নানা মেয়াদের ফিক্সড ডিপোজিট, ট্রেজারি বিল ইত্যাদিতে খাটানো হয়। তুলনায় নিরাপদ। অনেকটা ফিক্সড ডিপোজিটের মতো।

লার্জ ক্যাপ/ মিড ক্যাপ/ ফ্লেক্সি/ ডাইভার্সিফায়েড ফান্ড: সবক’টিই ইকুইটি ফান্ড। তহবিল খাটে শেয়ারে।

লার্জ ক্যাপ ফান্ড লগ্নিকারীদের টাকা লাগায় বড় ও মজবুত আর্থিক ভিতের সংস্থার (লার্জ ক্যাপ কোম্পানি) শেয়ারে। বাজারে এই সব সংস্থার শেয়ার মূলধনের পরিমাণ ২০ হাজার কোটি টাকার বেশি। লগ্নির জায়গা হিসেবে লার্জ ক্যাপ সংস্থাকে স্মল ক্যাপ (ছোট মাপের) ও মিড ক্যাপ (মাঝারি মাপের) সংস্থার তুলনায় বেশি নিরাপদ বলে ধরা হয়। তাই স্মল ও মিড ক্যাপ ইকুইটি ফান্ডের তুলনায় লার্জ ক্যাপ ইকুইটি ফান্ড কম অস্থির। রিটার্নও ভাল। তবে কোনও কোনও ভাল স্মল বা মিড ক্যাপ ফান্ডের রিটার্ন দেওয়ার ক্ষমতা লার্জ ক্যাপের তুলনায় অনেক বেশি হতে পারে। তবে তাতে ঝুঁকিও বেশি।

মিড ক্যাপ সংস্থার শেয়ারে যে সব ফান্ড তহবিল খাটায় সেগুলি মিড ক্যাপ ফান্ড। বাজারে এই সংস্থাগুলির শেয়ার মূলধন ৫,০০০ কোটি থেকে ২০ হাজার কোটি টাকার মধ্যে হয়।

যে ফান্ডের তহবিল বিভিন্ন মাপের সংস্থার (বড়, মাঝারি ও ছোট) শেয়ারে খাটে, সেগুলিকে বলে ফ্লেক্সি ক্যাপ ফান্ড। তাই ছোট, মাঝারি ও বড়— সব ধরনের সংস্থার সুবিধা নেওয়া যায় এতে লগ্নি করে।

ডায়ভার্সিফায়েড ইকুইটি ফান্ডের তহবিল নানা ধরনের শিল্পের আওতাভুক্ত সংস্থার শেয়ারে ছড়ানো হয়। এই ফান্ড লগ্নির ঝুঁকি কম রাখার জন্য আদর্শ। কারণ, সাধারণত একসঙ্গে সব শিল্পে দুর্দিন আসে না। ফলে একটি শিল্প মুখ থুবড়ে পড়লে, তার আওতায় থাকা সংস্থাগুলির শেয়ারের দর পড়ার সম্ভাবনা থাকে। কিন্তু যে-শিল্পের অবস্থা ভাল, তার আওতায় থাকা সংস্থার শেয়ার দর বৃদ্ধির জেরে সেই লোকসান ফান্ড পুষিয়ে নিতে পারে।

বিভিন্ন ফান্ডের চরিত্র বিচার করে এদের মধ্যে থেকে বেছে নিতে হবে। লগ্নি প্রক্রিয়া নির্ধারণের জন্য পেশাদারের সাহায্যও নিতে পারেন।

পরামর্শদাতা বিনিয়োগ বিশেষজ্ঞ শৈবাল বিশ্বাস

জমিই হোক বা সঞ্চয়। আপনার যে কোনও

বিষয়-সমস্যা নিয়ে বিশেষজ্ঞের পরামর্শের জন্য লিখুন।

ঠিকানা ও ফোন নম্বর জানাতে ভুলবেন না।

‘বিষয়’, ব্যবসা বিভাগ, আনন্দবাজার পত্রিকা,

৬ প্রফুল্ল সরকার স্ট্রিট, কলকাতা, পিন-৭০০০০১।

ই-মেল: bishoy@abp.in

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Something isn't right! Please refresh.

Advertisement