Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Raghuram Rajan

ক্রিপ্টো নিয়ে সতর্ক করলেন রঘুরাম রাজন

গত বছরে সারা বিশ্বে সব মিলিয়ে ক্রিপ্টোকারেন্সির দর কমেছে ১.৪ লক্ষ কোটি ডলার। এগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় বিটকয়েনই হারিয়েছে ৬০% মূল্য।

রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।

রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
দাভোস শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ০৮:৩৩
Share: Save:

ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মঞ্চ থেকে ফের নেট-মুদ্রায় (ক্রিপ্টোকারেন্সি) লগ্নি নিয়ে সতর্ক করলেন রিজ়ার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। গত এক বছরে বিশ্ব জুড়ে ক্রিপ্টোর দর যে হারে নেমেছে, তা মনে করিয়ে তিনি বলেন, এর ফলে আগামী দিনে লগ্নিকারীরা এর ‘আসল দর’ সম্পর্কে অবগত হবেন। সেই বুঝে নতুন এই প্রযুক্তি নিয়ে সিদ্ধান্ত নিতে এবং তা কাজে লাগাতে পারবেন তাঁরা।

এর আগেও বহুবার ক্রিপ্টো নিয়ে সতর্কবার্তা শোনা গিয়েছে রাজনের গলায়। আরবিআইয়ের বর্তমান গভর্নর শক্তিকান্ত দাসও বারবার মানুষকে সাবধান করেছেন। ক্রিপ্টো লেনদেনে কর বসিয়েছে কেন্দ্র। ফোরামে বিশ্ব বাজার নিয়ে সভায় রাজন বলেন, ‘‘সরকার পরিচালিত মুদ্রা ধ্বংস হবে ও ক্রিপ্টো তার মূল্য ধরে রাখবে— এই চিন্তা বাতুলতা ছাড়া কিছু নয়।’’ তাঁর কথায়, ‘‘সাধারণ মুদ্রা বরং দীর্ঘ মেয়াদে জিতে এসেছে।’’

উল্লেখ্য, গত বছরে সারা বিশ্বে সব মিলিয়ে ক্রিপ্টোকারেন্সির দর কমেছে ১.৪ লক্ষ কোটি ডলার। এগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় বিটকয়েনই হারিয়েছে ৬০% মূল্য। জানুয়ারিতে তা ২৬% বেড়েছে ঠিকই। কিন্তু বাজার এখনও অস্থির বলেই মনে করা হচ্ছে। তার উপরে ভারতে এ সপ্তাহেই কয়েকশো কোটি টাকার ক্রিপ্টো জালিয়াতির খবর সামনে এসেছে।

বিশেষজ্ঞেরা বলছেন, নভেম্বরে আমেরিকায় ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ এফটিএক্স-এর পতন এবং দেউলিয়া ঘোষণা এই বাজার নিয়ে অনিশ্চয়তা আরও বাড়িয়েছে। এক বছর আগেও ৩২০০ কোটি ডলার মূল্য থাকা সংস্থায় প্রতিষ্ঠাতাদের বিরুদ্ধেই জালিয়াতির অভিযোগ এনেছে তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raghuram Rajan CryptoCurrency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE