Advertisement
০২ মে ২০২৪
Tax Reduction

কম দামি দু’চাকায় কর কমানোর আর্জি

কম দামি দু’চাকার গাড়ির মূল বাজার গ্রামীণ ভারত। শহরাঞ্চলেও কাজ সারার জন্য চটজলদি যাতায়াতে এই যানের কদর যথেষ্ট।

An image of Bikes

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ০৪:৫২
Share: Save:

বিশ্বের বৃহত্তম দু’চাকার গাড়ির বাজার ভারত। দেশের মোট গাড়ি বাজারের ৭৫ শতাংশই তাদের দখলে। কিন্তু ২০১৯ সালে অর্থনীতির ঝিমুনি এবং তার পরে কোভিডের জেরে বিপুল ধাক্কা খেয়েছে বিক্রি। তাতে গতি আনতে বিশেষ করে কম দামি দু’চাকার উপরে জিএসটি হার ২৮% থেকে কমিয়ে ১৮% করার জন্য কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ীর কাছে আর্জি জানাল বিক্রেতাদের (ডিলার) সংগঠন ফাডা।

কম দামি দু’চাকার গাড়ির মূল বাজার গ্রামীণ ভারত। শহরাঞ্চলেও কাজ সারার জন্য চটজলদি যাতায়াতে এই যানের কদর যথেষ্ট। কিন্তু এক দিকে চাহিদায় ভাটা এবং অন্য দিকে চড়া মূল্যবৃদ্ধির জমানায় নানা রকম নতুন নিয়মকানুন এবং বিমার খরচ বৃদ্ধির জেরে সব ধরনের গাড়ি কেনা ও রক্ষণাবেক্ষণ খাতে বাড়তি আর্থিক বোঝা সাধারণ রোজগেরে মানুষকে এর থেকে বিমুখ করেছে। যাত্রিবাহী, তিন চাকা এবং বাণিজ্যিক গাড়ির বাজারে চাকা ঘুরলেও, বিক্রি বৃদ্ধির সেই দৌড়ে এখনও পা মেলাতে পারেনি দু’চাকার বাজার।

ফাডার প্রেসিডেন্ট মণীশ রাজ সিঙ্ঘানিয়ার মতে, অর্থনীতিকে দ্রুত এগোতে হলে দেশে গাড়ি শিল্পের প্রতিটি ক্ষেত্রেই বিক্রি চোখে পড়ার মতো বাড়তে হবে। অথচ দু’চাকা নিয়ে উদ্বেগ থাকছেই। যা প্রাক-করোনা পর্বের তুলনায় ২০% সঙ্কুচিত হয়েছে। অর্থনীতির স্বার্থেই এই সমস্যার সমাধান জরুরি বলে দাবি তাঁর।

ফাডার হিসাবে, দু’চাকার বাজারের ৭০ শতাংশই কম দামি গাড়ির (মূলত ১০০-১২৫ সিসি)। তাই সম্প্রতি নিতিনের সঙ্গে বৈঠকে বিষয়টি তোলেন সংগঠনের কর্তারা। বলেন, অন্তত কম দামি দু’চাকার গাড়িগুলির জিএসটি ১৮ শতাংশে নামানোর সিদ্ধান্ত সঠিক অর্থনৈতিক কৌশল হতে পারে। তাতে আগ্রহী ক্রেতার উপর থেকে আর্থিক বোঝা কমবে, বিশেষ করে গ্রামীণ ভারতে। এর হাত ধরে বিক্রি বাড়লে গাড়ি শিল্পের পায়ের তলার জমি মজবুত হবে সার্বিক ভাবে। যা অর্থনীতিতেও জ্বালানি জোগাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Motorbike Sale Bikes Two Wheelers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE