Advertisement
০৭ মে ২০২৪
SBI

SBI: কিউআর কোড স্ক্যান বিপজ্জনক হতে পারে, নিয়ম জানিয়ে সতর্ক করল স্টেট ব্যাঙ্ক

দিন দিন অনলাইনে লেনদেন বাড়ছে। ইউপিআই প্লাটফর্ম ব্যবহার করে ফোন নম্বরের মাধ্যমে টাকা পাঠাচ্ছেন মানুষ। সঙ্গে জালিয়াতিও বাড়ছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২২ ১৪:৩৯
Share: Save:

অনলাইনে টাকা মেটানোর জন্য অনেকেই অন্য ফোনের কিউআর কোড স্ক্যান করে থাকেন। কিন্তু এটা অনেক সময় বড় বিপদের কারণ হয়ে উঠতে পারে। ভুল কিউআর কোড স্ক্যান করার ফলে অ্যাকাউন্টের সব টাকা নিমেষে লোপাট হয়ে যেতে পারে। সম্প্রতি এ কথা জানিয়ে গ্রাহকদের সতর্ক করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এই ক্ষেত্রে ঠিক কী কী করা উচিত তাও জানিয়েছে দেশের বৃহত্তম ব্যাঙ্ক।

দিন দিন অনলাইনে লেনদেন বাড়ছে। বিভিন্ন ইউপিআই প্ল্যাটফর্ম ব্যবহার করে ও ফোন নম্বরের মাধ্যমে টাকা পাঠাচ্ছেন মানুষ। এই প্রবণতা বাড়ার সঙ্গে জালিয়াতিও বাড়ছে। এমন পরিস্থিতিতেই ব্যাঙ্কের ৪৪ কোটি গ্রাহককে সতর্ক করে এসবিআই জানিয়েছে, এটা মনে রাখা দরকার যে, টাকা দেওয়ার সময়ে কিউআর কোড স্ক্যান করার দরকার পড়লেও টাকা নেওয়ার জন্য কখনই কিউআর কোড স্ক্যান করতে হয় না। তাই কেউ যদি ফোন করে অর্থপ্রাপ্তির কথা বলে কিউআর কোড স্ক্যান করতে বলে তবে অবশ্যই সতর্ক থাকা দরকার।

এ ছাড়াও ইউপিআই পদ্ধতিতে টাকা মেটানোর সময় কী কী বিষয়ে সতর্ক থাকা দরকার তা নিয়েও বিস্তারিত জানিয়েছে এসবিআই। বলা হয়েছে সব সময়েই যেন ইউপিআই আইডি সঠিক কি না তা যাচাই করা হয়। নিরাপত্তা সংক্রান্ত সমস্ত নিয়ম মেনেই লেনদেন করা উচিত। তবে এ ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, টাকা নেওয়ার ক্ষেত্রে কোনও ভাবেই কিউআর কোড স্ক্যান করা উচিত নয়। এটা করলে জালিয়াত চক্র গ্রাহকের ব্যাঙ্ক সংক্রান্ত যাবতীয় তথ্য হাতিয়ে নিতে পারে। আর এর মাধ্যমে পরবর্তী সময়ে অ্যাকাউন্টের টাকা লোপাট হওয়ার ভয় থাকে। ইউপিআইয়ের গোপনীয়তা রাখা জরুরি বলে জানানোর পাশাপাশি গ্রাহকদের এসবিআই বলেছে, কোনও রকম সমস্যা তৈরি হলেও ব্যাঙ্ক কর্তৃপক্ষের কাছ থেকেই যেন সমাধান জানা হয়। অন্য কারও কাছে নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SBI UPI bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE