Advertisement
০৪ মে ২০২৪
Sebi

একগুচ্ছ নিয়ম বদল সেবি-র

শেয়ার বাজার নিয়ন্ত্রক জানিয়েছে, যে সব লগ্নিকারী আধার ছাড়া অন্য কোনও নথির ভিত্তিতে কেওয়াইসি করিয়েছেন, তাঁদের সেই কেওয়াইসি ১ সেপ্টেম্বর থেকে ৯০ দিনের মধ্যে খতিয়ে দেখবেন ব্রোকাররা।

An image of SEBI

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ০৮:০২
Share: Save:

শেয়ার বাজারে লেনদেন করার জন্য লগ্নিকারীর পরিচয় খতিয়ে দেখার প্রক্রিয়া (কেওয়াইসি) সরল করল সেবি। শেয়ার বাজার নিয়ন্ত্রক জানিয়েছে, যে সব লগ্নিকারী আধার ছাড়া অন্য কোনও নথির ভিত্তিতে কেওয়াইসি করিয়েছেন, তাঁদের সেই কেওয়াইসি ১ সেপ্টেম্বর থেকে ৯০ দিনের মধ্যে খতিয়ে দেখবেন ব্রোকাররা। সেই প্রক্রিয়া শেষ হলেই সংশ্লিষ্ট লগ্নিকারী ব্রোকারের কাছে অ্যাকাউন্ট খুলে লেনদেন করতে পারবেন।

অন্য দিকে, নির্দিষ্ট কিছু ক্ষেত্রে মিউচুয়াল ফান্ড থেকে লগ্নি তোলার সময়সীমা বদলেছে সেবি। যদি কোনও একটি ফান্ড সংস্থাকে অন্য সংস্থা অধিগ্রহণ করে, সে ক্ষেত্রে তাদের ফান্ডের বিনিয়োগকারীরা অতিরিক্ত অর্থ (এগ্‌জ়িট লোড) না দিয়েই ১৫ দিনের মধ্যে ফান্ডের নেট অ্যাসেট ভ্যালু-র (ন্যাভ) ভিত্তিতে জমা লগ্নি তুলতে পারবেন। ওই হাতবদলের কথা জানানোর দিন থেকেই ১৫ দিনের সময়সীমার হিসাব হবে। আগে তা ছিল ৩০ দিন। তবে সংযুক্তির ফলে দু’টি ফান্ড যদি মিশে যায়, সে ক্ষেত্রে এগ্‌জ়িট লোড ছাড়া লগ্নি তুলতে ৩০ দিন সময় মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sebi Stock Market KYC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE