Advertisement
০৩ মে ২০২৪
Sensex

তিন দিনের উত্থানে ৬০ হাজারে সূচক

সোমবার সূচকটি ৩২১.৯৯ পয়েন্ট বেড়ে থামে ৬০,১১৫.১৩ অঙ্কে। নিফ্টিও ১০৩ পয়েন্ট বেড়ে শেষ হয় ১৭,৯৩৬.৩৫ অঙ্কে।

সূচকের উত্থানের পিছনে একাধিক কারণ কাজ করেছে বলে মত বিশেষজ্ঞদের।

সূচকের উত্থানের পিছনে একাধিক কারণ কাজ করেছে বলে মত বিশেষজ্ঞদের। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
মুম্বই শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩১
Share: Save:

টানা তিন দিন উপরে ওঠার হাত ধরে ফের ৬০ হাজারের ঘরে পৌঁছল সেনসেক্স। সোমবার সূচকটি ৩২১.৯৯ পয়েন্ট বেড়ে থামে ৬০,১১৫.১৩ অঙ্কে। নিফ্‌টিও ১০৩ পয়েন্ট বেড়ে শেষ হয় ১৭,৯৩৬.৩৫ অঙ্কে। গত ১৮ অগস্ট সেনসেক্স শেষবার ৬০,২৯৮ অঙ্কে শেষ হয়েছিল। তার পরে তা বেশ কিছুটা নীচে নেমে যায়। গত তিন দিনে বেড়েছে ১০৮৬ পয়েন্ট।

সূচকের উত্থানের পিছনে একাধিক কারণ কাজ করেছে বলে মত বিশেষজ্ঞদের। দেকো সিকিউরিটিজ়ের ডিরেক্টর আশিস নন্দী বলেন, বিশ্ব বাজারে তেলের দাম ক্রমশ কমছে। রাশিয়া ও ওপেক গোষ্ঠীর দেশগুলি থেকে তেলের সরবরাহ কমার মোকাবিলা করতে আমেরিকা ইরান থেকে তেল আমদানির রাস্তা খোলার জন্য আলোচনা শুরু করেছে। যা বিশ্ব অর্থনীতির কাছে ইতিবাচক খবর। এতে সব দেশের বাজারই চাঙ্গা ছিল। সেই সঙ্গে ভারতে উৎসবের মরসুমে চাহিদা বৃদ্ধির আশায় বিভিন্ন পণ্যের উৎপাদন বাড়াচ্ছে সংস্থাগুলি। এ সবই বাজারকে উৎসাহ জুগিয়েছে।

পাশাপাশি, দেশে ব্যাঙ্কে ঋণদান বৃদ্ধি, বিশ্বের বন্ডের বাজারের সূচকে ভারতের অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা তৈরি হওয়া এবং বিদেশি লগ্নিকারীর ২০৪৯.৬৫ কোটি টাকার শেয়ার কেনা সূচকের উত্থানের অন্যতম কারণ।

তবে বাজার নিয়ে প্রশিক্ষণ সংস্থা পিএফএ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও কর্ণধার পুরাতন ভারতী বলেন, ‘‘আগামী দিনে সূচক কতটা চাঙ্গা থাকবে, তা বলা কঠিন। আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভ এ মাসে সুদ নিয়ে সিদ্ধান্ত জানাবে। ভারতেও রিজ়ার্ভ ব্যাঙ্ক ঋণনীতির পর্যালোচনায় বসবে। উভয় শীর্ষ ব্যাঙ্কেরই সুদ বৃদ্ধির সম্ভাবনা প্রবল। বাজারে তার প্রতিক্রিয়া কী হয়, সেটাই দেখার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sensex Nifty Share Market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE