• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নম্বর প্লেটের নতুন নিয়ম নিয়ে মামলা

Car

এপ্রিল থেকে সব নতুন গাড়িতে বাড়তি সুরক্ষা-সহ নম্বর প্লেট (হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট বা এইচএসআরপি) লাগানোর দায়িত্ব গাড়ি সংস্থার উপরে বর্তাবে বলে জানিয়েছিল কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছে গাড়ি শিল্পের সংগঠন সিয়াম। 

এখন গাড়ি কেনার পরে নম্বরের জন্য আঞ্চলিক পরিবহণ দফতরে সেটিকে নথিভুক্ত করাতে হয় ক্রেতাকে। সেই ছাড়পত্রের ভিত্তিতে স্বীকৃত বেসরকারি সংস্থার কাছ থেকে মেলে নম্বর প্লেট। নতুন নিয়মে একই ভাবে ছাড়পত্র নিলেও এইচএসআরপি তৈরির দায় চাপতে চলেছে গাড়ি সংস্থা উপরে। তারাই জোগাবে সেটি। 

সিয়ামের দাবি, এই নিয়মে অনেক ফাঁক রয়েছে। কেন্দ্রীয় আইন অনুযায়ী, এই দায়িত্ব রাজ্যের। হয় তারা নিজেরা নিয়ম কার্যকর করে, নয়তো কয়েকটি সংস্থাকে তা কার্যকরের স্বীকৃতি দেয়। ইতিমধ্যেই অনেক রাজ্য কয়েকটি সংস্থাকে এই দায়িত্ব দিয়েছে। তাদের মেয়াদ থাকাকালীন গাড়ি সংস্থা সেই দায়িত্ব নিলে আইনি জটিলতায় পড়তে হতে পারে। একই সঙ্গে এই নিয়মে নম্বর প্লেটের নিরাপত্তাজনিত সব বিষয়ের উপর নিয়ন্ত্রণ না-ও থাকতে পারে গাড়ি সংস্থার। কিন্তু সে ক্ষেত্রে কোনও অনিয়ম হলে তার পুরো দায়ই নিতে হবে তাদের। সিয়ামের দাবি, ডিসেম্বরে এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এপ্রিলের মধ্যে প্রয়োজনীয় বিপুল পরিকাঠামো তৈরি সম্ভব নয় গাড়ি সংস্থাগুলির পক্ষে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন