Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Indian post office: ডাকঘরের ডেবিট কার্ড পরিষেবাতেও টাকা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ সেপ্টেম্বর ২০২১ ০৭:০৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সামনের মাস থেকে ব্যাঙ্কের মতো ডাকঘরের এটিএম (ডেবিট) কার্ডের বিভিন্ন পরিষেবা পেতেও মাসুল গুনতে হবে। ডাক বিভাগ সূত্রের খবর, এখন সেগুলি নিখরচায় মেলে।

কেন্দ্রীয় ডাক বিভাগ ১ অক্টোবর থেকে ওই মাসুল চালু করতে বলেছে। সেই নির্দেশ অনুযায়ী, অক্টোবর থেকে গ্রাহককে এটিএম কার্ডের বার্ষিক রক্ষণাবেক্ষণ চার্জ দিতে হবে ১২৫ টাকা। জিএসটি-র খরচ আলাদা। কার্ড দিয়ে লেনদেনের পরে এসএমএস বার্তা পেতে খরচ বছরে ১২ টাকা (জিএসটি-সহ)। অক্টোবর থেকে পরের বছরের ২০ সেপ্টেম্বর, এই বার্ষিক চক্রের হিসেবে চার্জ ধার্য হবে। যা কাটা হবে ২০ সেপ্টেম্বরের পরে। ডেবিট কার্ড হারালে নতুন কার্ড পাওয়ার খরচও ৩০০ টাকা (জিএসটি বাদে)। ডাকঘরের শাখার মাধ্যমে নতুন পিন তৈরিতে খরচ পড়বে ৫০ টাকা (জিএসটি বাদে)। গ্রাহকের অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা না-থাকলে কিংবা এটিএমের লেনদেনে গ্রাহকের তরফে ত্রুটি হলে ২০ টাকা (জিএসটি বাদে) চার্জ কাটা হবে।

এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রেও ব্যাঙ্কের মতোই চার্জ গোনার নিয়ম চালু করছে ডাক বিভাগ। ডাকঘরের নিজস্ব এটিএমে নিখরচায় পাঁচটি লেনদেনের পরে প্রতিটির জন্য ১০ টাকা (জিএসটি বাদে) দিতে হবে গ্রাহককে। অন্য এটিএমে নিখরচায় টাকা তোলার সুযোগ তিনটি (মেট্রো) এবং পাঁচটি (অন্য শহরে) করে। এর বেশি হলেই ২০ টাকা করে (জিএসটি বাদে) চার্জ। আর্থিক নয়, এমন পরিষেবা নিখরচায় পাওয়ার সীমাও বাঁধা হচ্ছে। তবে সেই নিখরচায় পরিষেবার সীমা কত দিনের তা স্পষ্ট করেনি তারা। এ রাজ্যে ডাক বিভাগের একাংশের মতে, ব্যাঙ্কের মতোই তা সম্ভবত এক মাসের হবে।

Advertisement

রাজ্য সার্কল (পশ্চিমবঙ্গ, সিকিম, আন্দামান-নিকোবর) অক্টোবর থেকে মাসুল চালুর নি‌র্দেশ পাওয়ার কথা জানালেও, বিস্তারিত বলতে পারেনি। মাসুল হারের ক্ষেত্রে কিছু বিভ্রান্তিও রয়েছে। যার স্পষ্ট উত্তর সার্কল বা দিল্লিতে ডাক বিভাগ থেকে মেলেনি।



Tags:

আরও পড়ুন

Advertisement