Advertisement
০২ মে ২০২৪
Gender Inequality

প্রশ্ন রেখেই বেকারত্ব কমার দাবি

সমীক্ষা রিপোর্ট প্রকাশ করে এনএসএসও জানিয়েছে, আলোচ্য সময়ে শহরে পুরুষদের মধ্যে বেকারত্বের হার ৬.৫% থেকে কমে হয়েছে ৫.৮%। মহিলাদের ক্ষেত্রে তা ৯.৬% থেকে ৮.৬ শতাংশে নেমেছে।

An image of gender

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৪৪
Share: Save:

গত অক্টোবর-ডিসেম্বরে দেশের শহরাঞ্চলে বেকারত্বের হার (১৫ বছরের বেশি বয়সিদের) কমে ৬.৫% হয়েছে বলে দাবি করল কেন্দ্রের ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিসের (এনএসএসও) রিপোর্ট। এক বছর আগে তা ৭.২% ছিল।

আজ সমীক্ষা রিপোর্ট প্রকাশ করে এনএসএসও জানিয়েছে, আলোচ্য সময়ে শহরে পুরুষদের মধ্যে বেকারত্বের হার ৬.৫% থেকে কমে হয়েছে ৫.৮%। মহিলাদের ক্ষেত্রে তা ৯.৬% থেকে ৮.৬ শতাংশে নেমেছে। এই প্রসঙ্গে সংশ্লিষ্ট মহল মনে করিয়ে দিচ্ছে, কেন্দ্রের পরিসংখ্যান দফতরের ফাঁস হওয়া রিপোর্টে জানা যায়, ২০১৬-১৭ অর্থবর্ষে দেশে বেকারত্বের হার ছিল ৬.১%। যা তখনই চার দশকের সর্বোচ্চ। প্রথমে সেই রিপোর্টকে অসম্পূর্ণ বলে দাবি করলেও ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে মোদী সরকার রিপোর্টের সত্যতা স্বীকার করে নেয়। এর পরে ২০২০ সালে লকডাউনের জেরে ওই হার দুই অঙ্কে পৌঁছে গিয়েছিল। সম্প্রতি কেন্দ্র একাধিক বার দাবি করেছে কাজের বাজার অতিমারির আগের জায়গায় পৌঁছেছে। কিন্তু এনএসএসও-র রিপোর্টে অন্তত তার প্রতিফলন দেখা যাচ্ছে না। তা এখনও ৬.১ শতাংশের অনেকটা উপরে।

বিশেষজ্ঞদের মতে, পুরুষ ও মহিলাদের বেকারত্বের হারের ফারাকও উদ্বেগের। অতিমারির পরে মহিলারা যে এখনও পুরোপুরি আগের মতো কাজে যোগ দিতে পারেননি তা স্পষ্ট হয়েছে খাস সরকারি রিপোর্টে। আলোচ্য সময়ে মহিলাদের জনসংখ্যার নিরিখে শ্রমে অংশগ্রহণের হার ২০.২% থেকে বেড়ে ২২.৯% হয়েছে। যেখানে পুরুষদের ৬৮.৬% থেকে বেড়ে হয়েছে ৬৯.৮%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gender Inequality Inequality Unemployment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE