Advertisement
০২ মে ২০২৪
Price Hike

জ্বালানি নিয়ে আশঙ্কা বাড়ছে ভারতের

কাঁপুনি বাড়াচ্ছে এটিএফে দামের লাফও। অগস্টে বাড়ানো হয় ৮.৫%, গত মাসে ১৪.১%। দিল্লিতে কিলোলিটার পিছু প্রায় ১৩,৯১১ টাকা।

An image of Percentage

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ০৯:২১
Share: Save:

গত জুলাই থেকে প্রতি মাসে লাগাতার বাড়ছে বিমান জ্বালানি এটিএফের দাম। অক্টোবরেও তা প্রায় ৫% বাড়াল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। ফলে নয়াদিল্লিতে কিলোলিটার পিছু ৫৭৭৯.৮৪ টাকা বেড়ে এটিএফ হল ১,১৮,১৯৯.১৭ টাকা। কলকাতায় আরও বেশি, ১,২৬,৬৯৭.০৮ টাকা। চলতি মাসে বাড়ানো হয়েছে হোটেল-রেস্তরাঁয় ব্যবহার্য বাণিজ্যিক সিলিন্ডারের দামও। তবে গৃহস্থের সিলিন্ডার অপরিবর্তিত। যদিও সংশ্লিষ্ট মহলের দাবি, যা পরিস্থিতি, তাতে এ ব্যাপারেও নিশ্চিন্ত থাকা যাচ্ছে না।

ওই মহলের মতে, সম্প্রতি কেন্দ্র ২০০ টাকা দাম কমানোয় কলকাতায় বাড়িতে রান্নার গ্যাস ১১২৯ টাকা থেকে ৯২৯ টাকায় নেমেছে বটে। কিন্তু গত সপ্তাহে অশোধিত তেলের ৯৭ ডলার ছুঁয়ে ফেলা দর সেই স্বস্তি কাড়ছে। কারণ, তেল সংস্থা সূত্রের দাবি এর জেরে বিশ্ব বাজারে রান্নার গ্যাস বা এলপিজির উপাদানগুলি দামি হচ্ছে। যে জন্য উৎসবের ঠিক আগে বাণিজ্যিক সিলিন্ডার বেড়েছে। কলকাতায় ২০৩.৫০ টাকা বেড়ে হয়েছে ১৮৩৯.৫০ টাকা। অগস্ট এবং সেপ্টেম্বরে দাম কিছুটা কমেছিল। কিন্তু সেই সুরাহার বেশির ভাগটাই মুছে গেল। সূত্র বলছে, অশোধিত তেল চড়ায় এলপিজির উপাদান প্রোপেন ও বুটেনের দাম বেড়েছে। ফলে বেড়েছে সৌদি কনট্র্যাক্ট প্রাইস বা সিপি। যা ভারতে রান্নার গ্যাস বা এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণের মাপকাঠি। একাংশের বক্তব্য, তাই গৃহস্থের রান্নার গ্যাস নিয়েও আশঙ্কা বহাল।

কাঁপুনি বাড়াচ্ছে এটিএফে দামের লাফও। অগস্টে বাড়ানো হয় ৮.৫%, গত মাসে ১৪.১%। দিল্লিতে কিলোলিটার পিছু প্রায় ১৩,৯১১ টাকা। বিমান শিল্প বলছে, এতে আর্থিক ভাবে সঙ্কটে থাকা উড়ান সংস্থাগুলির বোঝা বাড়বে। কারণ সংস্থাগুলির দৈনন্দিন ব্যবসা চালানোর খরচের প্রায় ৪০ শতাংশই জ্বালানি খাতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Price Hike Oil Price ATF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE