Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Commercial Gas

কমল বাণিজ্যিক গ্যাস, এ বারেও হতাশ গৃহস্থ

এ বারও সুরাহা পেলেন না সাধারণ গৃহস্থ মানুষেরা। বিশ্ব বাজারে জ্বালানি সস্তা হওয়ার সুবিধা পৌঁছল না তাঁদের দরজায়। ফল বাড়িতে রান্নার গ্যাস সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম রয়ে গেল চড়া-ই।

An image of Cylinders

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ০৮:২৯
Share: Save:

বড়দিনের ছুটির মুখে সামান্য স্বস্তির খবর হোটেল-রেস্তরাঁর জন্য। শুক্রবার রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি জানিয়েছে, ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমিয়েছে তারা। কলকাতায় তা ১৯০৮ টাকা থেকে ৩৯.৫০ টাকা কমে হয়েছে ১৮৬৮.৫০ টাকা। বিশ্ব বাজারে তেল এবং রান্নার গ্যাসের দাম কমার জন্যই এই পদক্ষেপ। তবে এ বারও সুরাহা পেলেন না সাধারণ গৃহস্থ মানুষেরা। বিশ্ব বাজারে জ্বালানি সস্তা হওয়ার সুবিধা পৌঁছল না তাঁদের দরজায়। ফল বাড়িতে রান্নার গ্যাস সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম রয়ে গেল চড়া-ই। কলকাতার বাজারে যা ৯২৯ টাকা।

সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, খুচরো বাজারে মূল্যবৃদ্ধি ফের মাথা তুলেছে। আনাজপাতি-সহ বিভিন্ন খাদ্যপণ্যের দাম চড়া। তাই বড়দিন এবং বর্ষবরণের দোরগোড়ায় দাঁড়িয়ে গ্যাস সিলিন্ডারে কিছুটা আর্থিক সুরাহা মিললে সুবিধা হত অনেকের। বিশেষত একাংশ যেহেতু আসন্ন লোকসভা ভোটের কারণে জানুয়ারিতে জ্বালানির দাম কিছুটা কমতে পারে বলে আশায় দিন গুণছিলেন। এর আগে কেন্দ্র সকলের জন্য ২০০ টাকা করে কমিয়েছিল। তাতেও হাজার টাকার কাছাকাছি দাম বহু সাধারণ রোজগেরে মানুষের পক্ষেই তেমন স্বস্তিদায়ক নয়।

সাধারণত মাসের প্রথম দিনে গ্যাসের নতুন দাম কার্যকর হয়। তবে অতীতে কয়েক বার এর ব্যতিক্রম দেখা গিয়েছে। এ বার সেই ঘোষণা হল শীতের ছুটির মুখে। সপ্তাহান্ত শুরু হয়ে যাওয়ায় এ বছর ছুটির দৈর্ঘ্য একটু বেশি। ফলে অতিথির সংখ্যাও বাড়বে বলে আশা করছেন হোটেল-রেস্তরাঁ ব্যবয়াসীরা। যদিও সংশ্লিষ্ট মহলের একাংশের ব্যাখ্যা, গত ১ ডিসেম্বর বাণিজ্যিক এলপিজি ২২.৫০ টাকা বেড়ে ১৯০৮ টাকা হয়েছিল। ফলে ব্যবসায়ীদের কাছেও তেমন সুবিধা পৌঁছচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE