Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Price Hike

গৃহস্থের গ্যাসে সুরাহা নেই, চড়ল বাণিজ্যিক

মঙ্গলবার মাঝরাতে তেল সংস্থাগুলি জানিয়েছে, গৃহস্থের গ্যাসের দাম এক থাকলেও, নভেম্বরে ১০৩.৫০ টাকা বেড়েছে হোটেল-রেস্তরাঁয় রান্নার জন্য ব্যবহৃত সিলিন্ডারের (১৯ কেজি) দাম।

An image of Cylinders

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ০৮:৩৪
Share: Save:

অগস্টের শেষে গৃহস্থের হেঁশেলে ব্যবহারের রান্নার গ্যাসের খরচ সকলের জন্য ২০০ টাকা কমিয়েছিল মোদী সরকার। ব্যস, ওইটুকুই। তার পরেও সিলিন্ডার কিনতে হাজারের কাছাকাছি খরচ পড়ছে। নভেম্বরে তা-ই রইল। পর পর তিন মাস বাড়িতে রান্নার গ্যাস সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম কমাল না রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। ফলে কলকাতায় তা কিনতে এ মাসেও লাগবে ৯২৯ টাকা। তবে হোটেল-রেস্তরাঁয় রান্নার গ্যাসের দাম আরও চড়েছে।

মঙ্গলবার মাঝরাতে তেল সংস্থাগুলি জানিয়েছে, গৃহস্থের গ্যাসের দাম এক থাকলেও, নভেম্বরে ১০৩.৫০ টাকা বেড়েছে হোটেল-রেস্তরাঁয় রান্নার জন্য ব্যবহৃত সিলিন্ডারের (১৯ কেজি) দাম। কলকাতায় সেটি আজ থেকে বেড়ে হয়েছে ১৯৪৩ টাকা। অক্টোবরে বেড়েছিল ২০৩.৫০ টাকা।

মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস সাধারণ মানুষের। আনাজ থেকে শুরু করে বিভিন্ন খাদ্যপণ্য, ভোগ্যপণ্য, ওষুধ-বিষুধ, যাতায়াতের ভাড়া— সব কিছু চড়েছে। হাজার টাকা ছাড়িয়েছিল
রান্নার গ্যাসের দামও। কলকাতায় তা দাঁড়ায় ১১২৯ টাকা। অন্য দিকে, সিলিন্ডার দামি হওয়ায় খরচ বাড়ে হোটেল-রেস্তরাঁরও। এ নিয়ে দেশ জুড়ে তীব্র ক্ষোভের মুখে ২৯ অগস্ট আচমকাই গৃহস্থের রান্নার গ্যাস ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। তবে বিরোধীরা অভিযোগ তোলেন, পাঁচ রাজ্য এবং আসন্ন লোকসভা ভোটের কথা মাথায় রেখেই এই খয়রাতি। যদিও যে পরিমাণে দাম বেড়েছে জ্বালানির, তার তুলনায় ২০০ টাকা ছাঁটাই কিছুই নয়। ফলে আদতে তেমন লাভ হয়নি দেশবাসীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Price Hike Gas Cylinders cooking gas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE