Advertisement
০৬ মে ২০২৪
Interim Budget 2024

তিন করিডর, তবে আর্থিক সঙ্কটে রেল

রেলের বাজেট নথি বলছে, প্রবল আর্থিক সঙ্কটে ভুগছে রেল। কমছে নিট রাজস্ব আয়। গত বছর যা ২২১০ কোটি টাকা ছিল, তা কমে গিয়ে হয়েছে দু’হাজার কোটি।

indian railways

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৩৩
Share: Save:

অন্তর্বর্তী রেল বাজেটে দীর্ঘমেয়াদি পরিকাঠামো উন্নয়নের বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আজ বাজেট বক্তৃতায় তিনি জানান, আগামী দিনে রেল পরিকাঠামোয় তিনটি করিডর গড়ে তোলা হচ্ছে। এর ফলে প্রায় চল্লিশ হাজার কিলোমিটার রেলপথ আগামী ছয় থেকে আট বছরের মধ্যে বর্তমান পরিকাঠামোয় যুক্ত হতে চলেছে। এর ফলে পণ্য ও যাত্রী পরিবহণ বাড়বে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের দাবি, আগামী দিনে ‘ওয়েটিং লিস্ট’ বলে কিছু থাকবে না।

তবে রেলের বাজেট নথি বলছে, প্রবল আর্থিক সঙ্কটে ভুগছে রেল। কমছে নিট রাজস্ব আয়। গত বছর যা ২২১০ কোটি টাকা ছিল, তা কমে গিয়ে হয়েছে দু’হাজার কোটি। গত বছরের তুলনায় রেলে যাত্রী ভাড়া থেকে আয় প্রায় তিন হাজার কোটি টাকা বাড়লেও, এখনও যাত্রী পরিষেবা খাতে রেলকে গত এক বছরে প্রায় ষাট হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়েছে। অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘‘এখনও প্রতিটি টিকিটে গড়ে রেলকে প্রায় ৫৫% ভর্তুকি দিতে হয়।’’

পণ্য পরিষেবা খাতে বাজেটে যে লক্ষ্যমাত্রা ছিল, এ বছরে তার থেকে প্রায় ১০,৫০০ কোটি টাকা কম আয় করেছে রেল। বাজেট নথি বলছে, চলতি বছরে একশো টাকা আয় করতে রেলকে খরচ করতে হচ্ছে প্রায় ৯৯ টাকা। রেলের যে জ়োনগুলি রয়েছে, সেগুলির মধ্যে অপারেটিং রেশিয়ো সব থেকে বেশি কলকাতা মেট্রো রেলের।

আগামী দিনে প্রায় ৪০ হাজার এলএইচবি কোচকে বন্দে ভারত কোচে রূপান্তরিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি, আজ রেল বাজেটে নির্মলা মূলত তিনটি করিডর গঠনের কথা জানিয়েছেন। একটি কয়লা-খনিজ ও সিমেন্ট করিডর। দ্বিতীয়টি বন্দর সংযোগকারী করিডর ও তৃতীয়টি, যাত্রী চাপ রয়েছে এমন লাইনের ক্ষমতাবৃদ্ধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Nirmala Sitharaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE