Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Smartphones

Smartphones: স্মার্টফোনের বিক্রি বাড়াতে কিস্তিতে জোর

ভারতে ইন্টারনেট পরিষেবা এবং ডেটার ব্যবহার গত কয়েক বছরে লাফিয়ে লাফিয়ে বেড়েছে।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২২ ০৫:০৫
Share: Save:

ভারতে ইন্টারনেট পরিষেবা এবং ডেটার ব্যবহার গত কয়েক বছরে লাফিয়ে লাফিয়ে বেড়েছে। অথচ টেলিকম শিল্পের পরিসংখ্যান বলছে, এখনও প্রায় ৩৫ কোটি মোবাইল গ্রাহক ২জি পরিষেবার উপরে নির্ভরশীল। সস্তার স্মার্টফোন নিয়ে বাজারে চর্চা চললেও তাতে সাফল্য আসেনি এখনও। এই প্রসঙ্গে টেলি শিল্পমহলের একাংশের বক্তব্য, প্রযুক্তিগত ভাবে এখনই আর সস্তার স্মার্টফোন তৈরি করা সম্ভব নয়। বরং আমজনতার কাছে স্মার্টফোনকে সহজলভ্য করার জন্য দাম মেটানোর ক্ষেত্রে কিস্তির (ইএমআই) মতো বিকল্প পথ খোঁজা জরুরি।

মোবাইল ফোন নির্মাতা ট্রানজ়িওন ইন্ডিয়ার সিইও অরিজিৎ তলাপাত্রের বক্তব্য, মোবাইল ফোন পরিষেবা দেশের তথ্য সরবরাহ ও আর্থিক প্রযুক্তিতে আমূল বদল এনেছে। কেন্দ্রের নীতির ফলে দেশে মোবাইল ফোন তৈরির ব্যবস্থাও জোরদার হয়েছে। এখন চ্যালেঞ্জ ওই ৩৫ কোটি ২জি পরিষেবার গ্রাহককে ৪জি পরিষেবায় আওতায় নিয়ে আসা। কিন্তু স্মার্টফোনের যা দাম, তার চেয়েও সস্তা হওয়া এখনকার প্রযুক্তিগত উন্নয়নের নিরিখে আর সম্ভব নয়। তাঁর আরও বক্তব্য, ফোন উৎপাদনকারী সংস্থাগুলি নিজেদের চেষ্টায় সেই পণ্য সাধারণ মানুষের ওই অংশের সাধ্যের মধ্যে আনতে পারবে না। কিছু ক্ষেত্রে অনলাইনে মিললেও সাধারণ দোকানে এখন ৮০০০ টাকার কম দামি স্নার্টফোনের ক্ষেত্রে ইএমআইয়ের সুবিধা মেলে না। এর জন্য ফোন উৎপাদনকারী, টেলি পরিষেবা সংস্থা, আর্থিক সংস্থা, সকলে একসঙ্গে উদ্যোগী হয়ে সহজ কিস্তির ব্যবস্থা করে স্মার্টফোনকে সহজলভ্য করার মডেল তৈরি করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smartphones
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE