Advertisement
২৬ এপ্রিল ২০২৪
TRAI

এসএমএসে সিম ব্লক-এর হুমকি, সতর্ক করছে ট্রাই

তবে বিশ্বজিৎবাবুর দাবি, এখনও পর্যন্ত তাঁদের গ্রাহকদের যে নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে, সেগুলি সবই বেসরকারি সংস্থার নম্বর।

— ছবি সংগৃহীত

— ছবি সংগৃহীত

দেবপ্রিয় সেনগুপ্ত
শেষ আপডেট: ২৮ মার্চ ২০২১ ০৫:৫১
Share: Save:

মেয়াদ শেষ হওয়া নথিপত্রের খুঁটিনাটি ফের না-জানালে ২৪ ঘণ্টার মধ্যে সিম বন্ধ (ব্লক) হবে বলে মোবাইল ফোনের গ্রাহকদের ‘ভুয়ো’ এসএমএস বার্তা পাঠানোর অভিযোগ উঠল। যা দেখে বিভ্রান্ত হচ্ছেন অনেকেই। বিএসএনএলের কর্তারা মানছেন, এমন বার্তা তাঁদের বহু গ্রাহক পাচ্ছেন। বেসরকারি সংস্থাগুলির সঙ্গে শনিবার চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি। তবে ট্রাই সূত্রের খবর, সব সংস্থার ক্ষেত্রেই এমনটা অল্পবিস্তর ঘটছে। গ্রাহকদের প্রতি তাদের ও বিএসএনএলের সতর্কবার্তা, এগুলি ভুয়ো বার্তা। টেলি সংস্থা এ ভাবে তথ্য চায় না বা সিম বন্ধ করে না। বরং এ ভাবে তথ্য দিলে প্রতারণার শিকার হতে পারেন গ্রাহক।

ট্রাইয়ের নিয়ম অনুযায়ী, ফোন বা এসএমএসের মাধ্যমে পণ্য বা পরিষেবার প্রচারের জন্য বিভিন্ন টেলি-বিপণন সংস্থাকে বিশেষ নম্বর বা কোড নিতে হয় টেলি-সংস্থাগুলির কাছ থেকে। একই নিয়ম প্রযোজ্য টেলি সংস্থাগুলির নিজস্ব প্রচারের জন্যও। কিন্তু অভিযোগ, নিয়ম ভেঙে প্রতারণার জাল ছড়াচ্ছে প্রতারক চক্র।

গ্রাহকদের প্রতি বিএসএনএলের ক্যালকাটা টেলিফোন্সের সিজিএম বিশ্বজিৎ পাল ও ওয়েস্ট বেঙ্গল সার্কলের (কলকাতা বাদে রাজ্যের বাকি অংশের দায়িত্বপ্রাপ্ত) জিএম (মার্কেটিং) এম সি প্রামাণিকের পরামর্শ, তাঁরা সংস্থার সঙ্গে বা ১৫০৩ নম্বরে যোগাযোগ করুন। সচেতনতার বার্তা দিয়ে পাল্টা এসএমএস পাঠাচ্ছে বিএসএনএল-ও। সব জানানো হচ্ছে ট্রাই এবং কেন্দ্রীয় টেলিকম দফতরকে।

তবে বিশ্বজিৎবাবুর দাবি, এখনও পর্যন্ত তাঁদের গ্রাহকদের যে নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে, সেগুলি সবই বেসরকারি সংস্থার নম্বর।

ট্রাই সূত্রের খবর, যে সব সংস্থা ওই এসএমএস পাঠাচ্ছে, দ্রুত সবটা যাচাই করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলা হয়েছে সংশ্লিষ্ট টেলি-সংস্থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TRAI SIM Card Telecom Regulatory Authority Of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE