Advertisement
০৭ মে ২০২৪
Heatwave

শুক্রে রাজ্যের ১১ জায়গায় তাপপ্রবাহ, ছ’জায়গায় তীব্র, কলকাতায় পারদ নামলেও ৪৫ ডিগ্রি ছুঁইছুঁই পানাগড়

শুক্রবার কলকাতার দিনের তাপমাত্রা নেমে হল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে দমদমে তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস।

image of heatwave

গরম হাঁসফাঁস দক্ষিণের সব জেলা। স্বস্তি নেই উত্তরেও। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ২১:১৯
Share: Save:

পাহাড় ছাড়া গোটা রাজ্য জুড়েই হাঁসফাঁস গরম। শুক্রবারও তার ব্যতিক্রম হল না। যদিও কলকাতার তাপমাত্রা নামল ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। তবে অস্বস্তি জারিই থাকল। শুক্রবার রাজ্যে সব থেকে গরম পড়ল কলাইকুন্ডায়। সেখানে দিনের তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গেল। স্বাভাবিকের থেকে ৭.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। কম যায়নি পানাগড়ও। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। দুই জায়গাতেই চলেছে তীব্র তাপপ্রবাহ। রাজ্যের ১১ জায়গায় হয়েছে তাপপ্রবাহ। তীব্র হয়েছে ছয় জায়গায়।

বৃহস্পতিবার কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছিল। তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৯৮০ সালে শেষ বার এপ্রিলে শহরে দিনের তাপমাত্রা এতটা বেশি ছিল। শুক্রবার কলকাতার দিনের তাপমাত্রা নেমে হল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে দমদমে তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

মেদিনীপুর, কৃষ্ণনগর, বাঁকুড়া, শ্রীনিকেতন, ক্যানিং, কাঁথি, মগরা, পুরুলিয়া, ব্যারাকপুর, ঝাড়গ্রামে ছিল তাপপ্রবাহ। মেদিনীপুরে দিনের তাপমাত্রা ছিল ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। কম যায় না উপকূলবর্তী কাঁথিও। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। সেই তুলনায় সাগরদ্বীপে তাপমাত্রা ছিল অনেকটাই কম। দিনের সেখানে তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে মাত্র ১.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে ক্যানিংয়ে ততটাও স্বস্তি ছিল না। শুক্রবার সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস।

গ্রাফিক: সনৎ সিংহ।

তীব্র দাবদাহে শুক্রবারও পুড়েছে রাজ্যের মধ্যভাগ। নদিয়ার কৃষ্ণনগরে দিনের তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাঁকুড়ায় দিনের তাপমাত্রা ছিল ৪৩.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। কলাইকুন্ডা, বর্ধমান, পানাগড়, আসানসোল, বীরভূমের সিউড়িতে শুক্রবার হয়েছে তীব্র তাপপ্রবাহ। কলাইকুন্ডায় দিনের তাপমাত্রা ছিল ৪৪.৭ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যের মধ্যে সর্বোচ্চ। সিউড়িতে তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। বর্ধমানে তাপমাত্রা ছিল ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস।

গরম থেকে নিস্তার পায়নি উত্তরবঙ্গও। মালদহে দিনের তাপমাত্রা ছিল ৪২.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.৪ ডিগ্রি সেলসিয়াসের বেশি। তীব্র তাপপ্রবাহ হয়েছে সেখানে। তাপপ্রবাহ হয়েছে বালুরঘাটেও। শুক্রবার সেখানে ছিল লোকসভা ভোটগ্রহণ। শুক্রবার বালুরঘাটের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Weather Update Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE