Advertisement
০৫ মে ২০২৪
Nirmala Sitharaman

নীতি তৈরিতে সকলের মত জরুরি, দাবি নির্মলার

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের মতে, কোনও নীতিগত সিদ্ধান্ত নেওয়ার আগে সব পক্ষের সঙ্গে আলোচনা করা ও তাদের মত নেওয়া জরুরি।

An image of Nirmala Sitharaman

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ০৮:৪৪
Share: Save:

নীতি তৈরিতে স্বচ্ছতা আনতে ও তার বিশ্বাসযোগ্যতা বাড়াতে সব পক্ষের সঙ্গে আলোচনা করা এবং নীতির প্রভাব খতিয়ে দেখায় জোর দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই সঙ্গে শুক্রবার এক অনুষ্ঠানে জানালেন, শীঘ্রই পুঁজির খোঁজে বিদেশের বাজারেও নথিভুক্ত হতে পারবে দেশীয় সংস্থাগুলি। অথবা বেছে নিতে পারবে আমদাবাদের ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সার্ভিসেস সেন্টারকে (আইএফএসসি)।

নির্মলার মতে, কোনও নীতিগত সিদ্ধান্ত নেওয়ার আগে সব পক্ষের সঙ্গে আলোচনা করা ও তাদের মত নেওয়া জরুরি। এ ক্ষেত্রে চালু থাকা বা নতুন আসতে চলা নিয়ম নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের ভাল-মন্দ বিচার করতে হবে। লক্ষ্য হতে হবে এমন নীতি আনা, যাতে সহজে ব্যবসার পরিবেশ উন্নত হয় এবং সংস্থার ক্ষেত্রে টাকা তোলার পথ সহজ হয় ও সুরক্ষা বজায় থাকে লগ্নিকারীদের। সেই সঙ্গে নিয়ন্ত্রক হাল্‌কা নাকি কঠোর ব্যবস্থা নেবে তা স্থির করা, বিভিন্ন নিয়মের অধীনে আবেদনের সময়সীমা বাঁধার মতো বিষয়েও জোর দিয়েছেন মন্ত্রী।

এ দিকে, ২০২০ সালে করোনার মধ্যে ভারতীয় সংস্থাগুলিকে বিদেশ থেকে পুঁজি জোগাড়ের জন্য অন্যান্য দেশের বাজারে নথিভুক্তির পথ করে দিতে সায় দিয়েছিল কেন্দ্র। শুক্রবার নির্মলা বলেন, দেশীয় সংস্থাগুলি চাইলে বিদেশে নথিভুক্ত হতে পারবে। এতে বাইরে থেকে পুঁজি জোগাড়ের পথ খুলবে তাদের সামনে। এক সরকারি কর্তার কথায়, এ জন্য প্রথমে আইএফএসসি-তে নথিভুক্তির অনুমতি দেওয়া হবে সংস্থাগুলিকে। তার পরে তারা সাত বা আটটি দেশের বাজারে সরাসরি পা রাখতে পারবে। এ নিয়ে নিয়ম কয়েক সপ্তাহের মধ্যেই আনা হবে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE