Advertisement
১১ মে ২০২৪
Indian Economy

Economic Growth: করোনা সামলে আর্থিক বিকাশের পথে ভারত! আমেরিকার কংগ্রেসে পেশ করা রিপোর্টে দাবি

ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশে টিকাকরণ কর্মসূচির অগ্রগতিরও তারিফ করা হয়েছে জো বাইডেন সরকারের অর্থ দফতরের পেশ করা ওই রিপোর্টে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১১ জুন ২০২২ ১০:৩৫
Share: Save:

করোনা অতিমারির ধাক্কা সামলে ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। শুক্রবার আমেরিকার কংগ্রেসে পেশ করা একটি রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। ভারতের অর্থনৈতিক বিকাশ দেখে মুগ্ধ জো বাইডেন সরকারের অর্থ দফতর জানিয়েছে, কোভিডের অভিঘাতে ২০২০-২১ অর্থবর্ষে বৃদ্ধির হার কমে গেলেও ২০২১-২২ অর্থবর্ষে ভারত তা পুনরুদ্ধার করতে পেরেছে।

এমনকি, করোনা দ্বিতীয় ঢেউয়ের পর বছরের দ্বিতীয়ার্ধে ভারত বৃদ্ধির হার পুনরুজ্জীবনে সক্ষম হয়েছে বলেও আমেরিকার অর্থ দফতরের ওই অর্ধ-বার্ষিক প্রতিবেদনে জানানো হয়েছে। ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশে টিকাকরণ কর্মসূচির অগ্রগতিরও তারিফ করা হয়েছে ওই রিপোর্টে। বলা হয়েছে, চলতি বছরের গোড়ায় ওমিক্রনের কারণে সংক্রমণের স্ফীতি ঘটলেও ভারতীয় অর্থনীতি সেই আঁচ এড়াতে পেরেছে।

করোনার অভিঘাত সত্ত্বেও ২০২২ সালে ভারতের আর্থিক বৃদ্ধির সম্ভাব্য হার ৬.৪ শতাংশ হতে পারে বলে গত মাসে রাষ্ট্রপুঞ্জের ‘ওয়ার্ল্ড ইকনমিক সিচুয়েশন অ্যান্ড প্রসপেক্টস-২০২২’ রিপোর্টে পূর্বাভাস দেওয়া হয়েছিল। গত সপ্তাহে ‘বিশ্ব অর্থনীতির সম্ভাবনা’ (গ্লোবাল ইকনমিক প্রসপেক্টস) সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করেছে বিশ্ব ব্যাঙ্ক। সেই রিপোর্টের পূর্বাভাস, চলতি ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭.৫ শতাংশ দাঁড়াতে পারে। আমেরিকার কংগ্রেসে পেশ করা রিপোর্ট জানাচ্ছে, বর্তমান অর্থবর্ষে রাজকোষ ঘাটতির পরিমাণ মোট অভ্যন্তরীণ উৎপাদনের (জিডিপি) ৬.৯ শতাংশে বেঁধে রাখতে পারবে ভারত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE