Advertisement
২২ জুলাই ২০২৪
chip plant

গুজরাতে ১.৫৪ লক্ষ কোটির চিপ কারখানা, উদ্যোগী বেদান্ত-ফক্সকন

লগ্নির এই অঙ্ক স্বাধীন ভারতের কর্পোরেট ক্ষেত্রের ইতিহাসে বৃহত্তম বলেও দাবি গুজরাত সরকারের। এটি হতে চলেছে দেশের প্রথম সেমিকনডাক্টর চিপ কারখানা।

এই উদ্যোগের ফলে এক লক্ষ কর্মসংস্থান তৈরি হবে।

এই উদ্যোগের ফলে এক লক্ষ কর্মসংস্থান তৈরি হবে। ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ০৭:২৭
Share: Save:

ভারতের বেদান্ত গোষ্ঠী এবং তাইওয়ানের ফক্সকন যৌথ ভাবে গুজরাতে সেমিকনডাক্টর চিপ ও বৈদ্যুতিন ডিসপ্লে প্যানেলের কারখানা তৈরি করবে। কেন্দ্রীয় বৈদ্যুতিনমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের উপস্থিতিতে মঙ্গলবার গান্ধীনগরে গুজরাত সরকারের সঙ্গে চুক্তি হয়েছে তাদের। সে রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলের বক্তব্য, বিনিয়োগের অঙ্ক ১.৫৪ লক্ষ কোটি টাকা। এই উদ্যোগের ফলে এক লক্ষ কর্মসংস্থান তৈরি হবে। লগ্নির এই অঙ্ক স্বাধীন ভারতের কর্পোরেট ক্ষেত্রের ইতিহাসে বৃহত্তম বলেও দাবি গুজরাত সরকারের। এটি হতে চলেছে দেশের প্রথম সেমিকনডাক্টর চিপ কারখানা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য, এই চুক্তি দেশে সেমিকনডাক্টর উৎপাদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বেদান্ত চেয়ারম্যান অনিল আগরওয়াল জানান, ১০০০ একর জমিতে কারখানাটি তৈরি হবে। উৎপাদন শুরু হবে দু’বছরের মধ্যে।

গাড়ি, মোবাইল ফোন এবং অন্যান্য বৈদ্যুতিন পণ্য তৈরি করতে সেমিকন্ডাক্টর চিপ দরকার হয়। কিন্তু ভারতে এখনও পর্যন্ত এই যন্ত্রাংশের উৎপাদন হয় না। চিন, তাইওয়ান, জাপান-সহ বিভিন্ন দেশ থেকে তা আমদানি করতে হয়। কিন্তু গত আড়াই বছরে অতিমারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সারা বিশ্বে এর উৎপাদন এবং সরবরাহ ধাক্কা খেয়েছে। তাতে সমস্যায় পড়েছে ভারতের শিল্পমহলও। গাড়ি শিল্প একাধিক বার জানিয়েছে, সম্প্রতি চাহিদা কিছুটা মাথা তুললেও সেমিকনডাক্টর চিপের অভাবে বরাত অনুযায়ী ক্রেতাদের সরবরাহ করা যাচ্ছে না। এই অবস্থায় যন্ত্রাংশটি দেশে উৎপাদনের ব্যাপারে উদ্যোগী হয়েছে কেন্দ্র।

এ দিন প্রধানমন্ত্রী টুইটারে লিখেছেন, ‘‘এই চুক্তি ভারতের সেমিকনডাক্টর উৎপাদনের পরিকল্পনাকে গতি দেবে। ১.৫৪ লক্ষ কোটির বিনিয়োগ অর্থনীতি ও কর্মসংস্থানের প্রক্রিয়াকে উৎসাহিত করবে। তৈরি হবে অনুসায়ী শিল্পের উপযুক্ত পরিবেশ। উপকৃত হবে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প।’’ গুজরাত সরকার জানিয়েছে, মোট বিনিয়োগের মধ্যে ৯৪,০০০ কোটি টাকা খরচ হবে ডিসপ্লে উৎপাদন ইউনিট তৈরিতে। বাকি ৬০,০০০ কোটি খরচ হবে সেমিকনডাক্টর কারখানায়। বেদান্ত ও ফক্সকনের অংশীদারি যথাক্রমে ৬০% এবং ৪০%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chip plant gujrat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE