Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Dabba Trading

‘ডাব্বা’ লেনদেনে সতর্কবার্তা

বাজার সূত্রের খবর, ডাব্বা লেনদেন স্টক এক্সচেঞ্জের বাইরে সাধারণত দিনের দিনে (ডে ট্রেডিং) হয়। এতে শেয়ার হাতবদল হয় না, শুধু শেয়ারের দামের অর্থ বিনিময় হয়।

An image of NSE

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ০৬:০০
Share: Save:

বেআইনি ‘ডাব্বা’ লেনদেনে লগ্নিকারীদের অংশ না নিতে পরামর্শ দিল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)। জানাল, এই ধরনের লেনদেনে প্রতারিত হলে প্রতিকারের জন্য সংশ্লিষ্ট লগ্নিকারী এক্সচেঞ্জের সহায়তা তো পাবেনই না, উল্টে জড়িয়ে পড়তে পারেন আইনি লড়াইয়ে।

বাজার সূত্রের খবর, ডাব্বা লেনদেন স্টক এক্সচেঞ্জের বাইরে সাধারণত দিনের দিনে (ডে ট্রেডিং) হয়। এতে শেয়ার হাতবদল হয় না, শুধু শেয়ারের দামের অর্থ বিনিময় হয়। যেহেতু এটি বেআইনি, তাই লাগে না শেয়ার হস্তান্তর সংক্রান্ত কর এসটিটি, সেবি টার্নওভার চার্জ অথবা এক্সচেঞ্জ ট্রানজাকশন চার্জ। ফলে কম খরচের লোভ দেখিয়ে লগ্নিকারীদের টেনে আনার চেষ্টা হয়। অধিকাংশ ক্ষেত্রেই যোগাযোগ করা হয় ফোনের মাধ্যমে।

সম্প্রতি বিজ্ঞপ্তিতে শালু এবং শশাঙ্ক জেটলি নামে দুই ব্যক্তি এবং ফিউচার ট্রেড সংস্থার নাম প্রকাশ করেছে এক্সচেঞ্জটি। বলেছে, এঁরা শেয়ার বাজারে নথিভুক্ত নন। নথিভুক্ত ব্রোকারের অনুমোদনও নেই। তাই এঁদের সঙ্গে যেন কেউ লেনদেন না করেন। বেআইনি ডাব্বা লেনদেন ১৯৫৬ সালের সিকিয়োরিটিজ় কনট্রাক্ট (রেগুলেশন) আইনের পরিপন্থী। এতে জেল এবং জরিমানা দু’টিই হতে পারে। আইনি ভাবে বৈধ ব্রোকার বা ব্রোকিং সংস্থার হদিশ দিতে লিঙ্কও প্রকাশ করেছে এক্সচেঞ্জটি। সেটি হল “https://www.nseindia.com/invest/find-a-stock-broker’’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Illegal Trade Trading National Stock Exchange
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE