Advertisement
২০ জুন ২০২৪
Mutual Fund

মিউচুয়াল ফান্ডে লগ্নি টানায় সেরা পাঁচে পশ্চিমবঙ্গ

সম্প্রতি কলকাতায় বণিকসভা ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সভায় অমরজিৎ জানান, গত ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত হিসাব অনুযায়ী, ভারতে সব ফান্ড মিলিয়ে লগ্নিকারীদের মোট তহবিল প্রায় ৫৫ লক্ষ কোটি টাকা।

An image of Mutual Fund

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ০৭:১৬
Share: Save:

মিউচুয়াল ফান্ডে লগ্নির ক্ষেত্রে অনেক রাজ্যকেই পিছনে ফেলেছে পশ্চিমবঙ্গ। সম্প্রতি কলকাতায় বাজার নিয়ন্ত্রক সেবির পূর্ণ সময়ের সদস্য অমরজিৎ সিংহ জানান, ফান্ডের তহবিল সংগ্রহের নিরিখে দেশের সেরা পাঁচটি রাজ্যের মধ্যে রয়েছে বাংলা। এ ক্ষেত্রে মাথাপিছু লগ্নির নিরিখে কলকাতা দেশের প্রথম ১০টি শহরের অন্যতম। পরিসংখ্যান বলছে, ভারতে মিউচুয়াল ফান্ডে মাথা পিছু ২৩,০০০ টাকা লগ্নিকে ছাড়িয়েছে কলকাতা। এই শহরে তার অঙ্ক প্রায় ২৮,০০০ টাকা। তবে বিশেষজ্ঞদের বার্তা, দেশে ফান্ডে পুঁজি ঢালার গতি এখন দ্রুত বাড়লেও তা বিনিয়োগের অন্যান্য মাধ্যমের তুলনায় অনেক কম। সাধারণ মানুষ যে টাকা সঞ্চয় করেন, এখনও তার অতি সামান্য অংশ এই ক্ষেত্রে ঢুকছে।

সম্প্রতি কলকাতায় বণিকসভা ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সভায় অমরজিৎ জানান, গত ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত হিসাব অনুযায়ী, ভারতে সব ফান্ড মিলিয়ে লগ্নিকারীদের মোট তহবিল প্রায় ৫৫ লক্ষ কোটি টাকা। লগ্নিকারীর সংখ্যা প্রায় ৫ কোটি। প্রতি মাসে ফান্ডে এসআইপি মারফত লগ্নি বাড়ছে বছরে ১৫% হারে। জানুয়ারিতে এই প্রকল্পে এসেছে ১৮,৬০০ কোটি। কিন্তু তার পরেও এই লগ্নি খুশি করার মতো নয়, বলছেন ফান্ড শিল্পের সংগঠন অ্যাম্ফি-র সিইও ভিএন চলাসানি। তাঁর দাবি, মোট বিনিয়োগের মাত্র ২% আসছে এ ক্ষেত্রে।

ব্যাঙ্কে মোট আমানতের পরিমাণ ১৯৭ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে জানিয়ে চলাসানির মন্তব্য, লগ্নির মাধ্যম হিসেবে ফান্ডের প্রতি সাধারণ মানুষের আস্থা বাড়ানোর জন্য পদক্ষেপ জরুরি। তবেই আরও পুঁজি আসবে। তাঁর বার্তা, “আগামী ২০৩০ সালের মধ্যে মিউচুয়াল ফান্ডে লগ্নির পরিমাণ ১০০ লক্ষ কোটিতে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছি। লগ্নিকারীর সংখ্যাও দ্বিগুণ বাড়িয়ে ১০ কোটিতে তোলার চেষ্টা চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutual Fund investments West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE