Advertisement
১৪ জুলাই ২০২৪
CAG

CAG: রিপোর্টে কেন দেরি, তলব সিএজি দফতরকে

কেন এই ‘অহেতুক’ বিলম্ব এবং সেই সমস্যার সমাধান কী ভাবে করা যায়, সে ব্যাপারে আলোচনা করতেই সিএজি-র দফতরের আধিকারিকদের তলব করেছে তারা।

বার্ষিক অডিট রিপোর্ট সংসদে জমা পড়ার কথা ৩১ ডিসেম্বরের মধ্যে।

বার্ষিক অডিট রিপোর্ট সংসদে জমা পড়ার কথা ৩১ ডিসেম্বরের মধ্যে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ০৭:১৭
Share: Save:

সমস্ত মন্ত্রক, কেন্দ্রীয় সরকারি দফতর এবং স্বশাসিত সংস্থাগুলির বার্ষিক অডিট রিপোর্ট সংসদে জমা পড়ার কথা ৩১ ডিসেম্বরের মধ্যে। কিন্তু লোকসভার এই সমস্ত নথি সংক্রান্ত কমিটি সম্প্রতি লক্ষ্য করে, একাধিক রিপোর্ট জমা পড়তে অনেকটাই দেরি হচ্ছে। কেন এই ‘অহেতুক’ বিলম্ব এবং সেই সমস্যার সমাধান কী ভাবে করা যায়, সে ব্যাপারে আলোচনা করতেই সিএজি-র দফতরের আধিকারিকদের তলব করেছে তারা। লোকসভার সচিবালয়ের বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে সোমবার সেই বৈঠক হওয়ার কথা। বিভিন্ন দফতরের হিসাবের খাতা থেকে সিএজি-র দফতর সেই অডিট রিপোর্ট তৈরি করে। সংশ্লিষ্ট সংসদীয় কমিটির শীর্ষে রয়েছেন বিএসপির সাংসদ রীতেশ পাণ্ডে।

ওয়াকিবহাল মহলের বক্তব্য, পাবলিক অ্যাকাউন্টস কমিটি ছাড়া অন্য কোনও সংসদীয় কমিটির সঙ্গে এই প্রথম সিএজি কর্তাদের আনুষ্ঠানিক বৈঠক হতে চলেছে। সেই অর্থে এই ঘটনা নজিরবিহীন।

যে সমস্ত মন্ত্রক ও দফতরের নথি সময় মতো সংসদে জমা পড়েনি, তাদের প্রতিনিধিদের বৈঠকে ডেকেছিল পাণ্ডের নেতৃত্বাধীন কমিটি। সেই সময়ে অনেকে জানান, সিএজির রিপোর্ট তৈরি হতে দেরি হচ্ছে। সে কারণেই তা জমা দেওয়া যাচ্ছে না। সূত্রের খবর, এর পরেই কমিটি সিএজির দফতরের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকের সিদ্ধান্ত নেয়। কী ভাবে এই সমস্যার সমাধান করা যায়, সে ব্যাপারেও সিএজির আধিকারিকদের থেকে পরামর্শ চাইবেন
কমিটির সদস্যেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CAG report Lok Sabha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE