ত্রিপুরার আগরতলা শহরের বিভিন্ন গ্রাহকের ডেবিট কার্ডের নকল বা ক্লোন বানিয়ে, কলকাতায় বসে ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলে নেওয়ার অভিযোগে ব্যারাকপুরের পুলিশ গ্রেফতার করেছে চার বিদেশিকে। তাঁদের মধ্যে দু’জন বাংলাদেশি, দু’জন তুরস্কের নাগরিক।

পুলিশ সূত্রের খবর, মঙ্গলবার ভোরে ওই চার জনকে বেলঘরিয়া থেকে ধরা হয়। তুরস্কের দুই নাগরিকের নাম হাকান জানবুরকান এবং ফেতা আলদেমির। বাংলাদেশের দুই নাগরিকের নাম মহম্মদ হান্নান ও মহম্মদ রফিকুল ইসলাম। হাওড়া, ডানলপ ও বেলঘরিয়ার এটিএম থেকে টাকা তোলার অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে। ধৃতদের জেরা করছেন হাওড়া ও ত্রিপুরা পুলিশের অফিসারেরা।

পুলিশ জেনেছে, বাংলাদেশে গিয়ে হান্নান ও রফিকুলের সঙ্গে আলাপ হয় তুরস্কের দুই যুবকের। তাঁরা পরিকল্পনা করে ত্রিপুরায় পৌঁছন। সেখানে বিভিন্ন এটিএমের ভিতরে যন্ত্র বসিয়ে গ্রাহকদের কার্ডের ছবি তোলেন। ছবি থেকে জানা যায় এটিএম কার্ডের পিন-ও। অভিযোগ, এর পরে তারা বেলঘরিয়ায় এসে সেই সব কার্ডের নকল তৈরি করেন। তার পরে পিন ব্যবহার করে টাকা তুলতে শুরু করেন।

এ নিয়ে আগরতলা পুলিশের কাছে সম্প্রতি অভিযোগ দায়ের হলে তদন্তে জানা যায়, বেলঘরিয়া, হাওড়া ও ডানলপ থেকে টাকা তোলা হচ্ছে। হাওড়া পুলিশ তদন্তে নেমে এক জনের মোবাইল নম্বর পায়। সেটির টাওয়ারের অবস্থান দেখায় বেলঘরিয়া। তখন তদন্তে নামে কলকাতা পুলিশ। শেষে সকলের প্রচেষ্টায় গ্রেফতার করা হয় চার জনকে।