• শিবাজী দে সরকার
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দায়িত্ব লাঘবে কলকাতা পুলিশে অতিরিক্ত ডিসি-র পদ

Kolkata Police
—ফাইল চিত্র।

কলকাতা পুলিশের প্রতিটি ডিভিশনে এক জন করে অতিরিক্ত ডেপুটি কমিশনার বা ডিসি (২) পদ তৈরির অনুমতি দিল নবান্ন। বুধবার নবান্নের তরফে এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সূত্রের খবর, মূলত  বাহিনী থেকে পদোন্নতি পাওয়া আধিকারিকেরাই ওই পদে নিযুক্ত হবেন। অর্থাৎ কলকাতা পুলিশের সাব-ইনস্পেক্টর থেকে ধাপে ধাপে পদোন্নতি পেয়ে ডিসি হয়েছেন, এমন অফিসারদের ডিসি (২)-এর দায়িত্ব দেওয়া হবে। বর্তমানে কলকাতা পুলিশের ন’টি ডিভিশনে ডেপুটি কমিশনার  হিসেবে আইপিএস অফিসারই দায়িত্ব পান। কিন্তু কবে এই নিয়োগ হবে, তা নিয়ে কিছু বলতে চায়নি লালবাজার।

লালবাজারের এক পদস্থ কর্তা জানান, সরকার এই প্রস্তাব মেনে নিয়েছে। এর পরে পদোন্নতি পাওয়া অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার আধিকারিকেরা ডিসি (২) হিসেবে কাজ করবেন। ওই আধিকারিকেরা যোগ্যতায় ডিভিশনাল ডিসিদের থেকে কিছুটা নীচে হলেও তাঁরা একই ভাবে কাজ করতে পারবেন। এর ফলে বাহিনীর অভ্যন্তরে পদোন্নতি পেয়ে ডিসি হওয়ার পথ সুগম এবং দ্রুত হবে। বর্তমানে কলকাতা পুলিশের দু’টি ডিভিশনে বাহিনীর অন্দর থেকে পদোন্নতি পাওয়া আধিকারিক ডিসি (২)-এর অতিরিক্ত দায়িত্ব সামলাচ্ছেন।

কেন এই অতিরিক্ত ডিসি পদের দরকার হল?

লালবাজার সূত্রের খবর, শহরে অপরাধ দমনে এবং আইনশৃঙ্খলা রক্ষায় সব সময়ে ডেপুটি কমিশনারেরা ব্যস্ত থাকেন। এতে অনেক সময়েই ডিভিশনের প্রশাসনিক কাজে দীর্ঘসূত্রতা দেখা দেয়। এ  ছাড়া সামনেই বিধানসভা ভোট। ফলে রাজনৈতিক কর্মকাণ্ড যেমন বৃদ্ধি পাবে, তেমনই তা সামলাতে ব্যস্ত হয়ে পড়বেন ডিসি-রা। মূলত তাঁদের দায়িত্বভার কিছুটা কমাতেই গত বছর কলকাতা পুলিশের শীর্ষ মহল থেকে প্রতি ডিভিশনে এক জন করে অতিরিক্ত ডিসি যোগ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই মতো প্রস্তাব পাঠানো হয় নবান্নে। পুলিশ দিবসের অনুষ্ঠানে সেই প্রস্তাবে সিলমোহর দেয় নবান্নের শীর্ষ মহল। এর পরেই বুধবার প্রশাসনিক তরফে বিজ্ঞপ্তি জারি হয়।

কলকাতা পুলিশের একাংশের মতে, সাব-ইনস্পেক্টর থেকে দীর্ঘদিন কলকাতার বিভিন্ন এলাকায় কাজের সুবাদে ওই আধিকারিকেরা এলাকাগুলিকে হাতের তালুর মতো চেনেন। ফলে যে কোনও ধরনের আইনশৃঙ্খলা রক্ষায় তাঁরা বড় ভূমিকা নিতে পারবেন। সে কারণে তাঁদের অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্যই ডিসি (২) পদটি প্রয়োজন ছিল। এ ছাড়া, আইনশৃঙ্খলা রক্ষায় ব্যস্ত বিভাগীয় ডিসি-দের হাতের কাজ সামাল দিতে এই অতিরিক্ত পদের দরকার আছে বলে আগেই জানিয়েছিলেন শীর্ষ আধিকারিকেরা। সূত্রের খবর, বর্তমানে ট্র্যাফিক বিভাগে বাহিনীর অভ্যন্তর থেকে পদোন্নতি পাওয়া আধিকারিকেরা ডিসি ট্র্যাফিক (২) এবং ডিসি ট্র্যাফিক (৩) হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব সামলাচ্ছেন। ফলে বাহিনীর বড় অংশের দাবি, এই পদে অভিজ্ঞদের নিয়োগ করা হলে বাহিনীতে দ্রুত পদোন্নতি ঘটার পাশাপাশি সমৃদ্ধ হবে কলকাতা পুলিশও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন