• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বৌবাজার-শিয়ালদহের মেট্রো সুড়ঙ্গ ১৪ মাসে শেষ করার উদ্যোগ

East West Metro
বিপর্যয়ের সেই সময়। —ফাইল চিত্র

সুড়ঙ্গ বিপর্যয়ের পর বৌবাজার থেকে শিয়ালদহ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ থমকে গিয়েছিল। সম্প্রতি কলকাতা হাইকোর্ট কাজ শুরু করার অনুমতি দিয়েছে। আদালতের ছাড়পত্র মেলার পরই দ্রুত প্রকল্প শেষ করতে চাইছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)। বিপর্যয়ের কথা মাথায় রেখে, বৌবাজারের বাসিন্দাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা থেকে শুরু করে সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপও করা হচ্ছে বলে জানিয়েছেন মেট্রো আধিকারিকেরা। বৌবাজার এলাকার বাসিন্দাদের উদ্দেশে মেট্রোর বার্তা, ভয় পাওয়ার আর কোনও কারণ নেই। অত্যন্ত সাবধানতার সঙ্গে সুড়ঙ্গ খোঁড়ার কাজ চলবে।

আগামী বছরের এপ্রিল মাসের মধ্যেই বৌবাজার থেকে শিয়ালদহের মধ্যে সুড়ঙ্গের কাজ শেষ হয়ে যাবে বলে দাবি মেট্রোর। গত বছরের ৩১ অগস্ট বৌবাজারে সুড়ঙ্গ-বিপর্যয় হয়। তার পর মেট্রোর তরফে সুড়ঙ্গ বিশেষজ্ঞ জন এন্ডিকটের নেতৃত্বে একটি কমিটি গড়া হয়েছিল। আইআইটি-র নজরদারিতে ওই কমিটির পরামর্শ মেনেই আপাতত সুড়ঙ্গ খননের কাজ শুরু হবে। শুক্রবার জন বলেন, “হাইকোর্টের নির্দেশের পর কাজ শুরু হতে চলেছে। সব রকমের সাবধানতা নেওয়া হচ্ছে।”

বৌবাজার থেকে শিয়ালদহ পর্যন্ত প্রায় এক কিলোমিটার সুড়ঙ্গ খোঁড়ার কাজ এখনও বাকি রয়ে গিয়েছে। নতুন করে সুড়ঙ্গ খোঁড়ার কাজে দক্ষ কর্মী নিয়োগ করা হয়েছে। সেই সঙ্গে অত্যাধুনিক যন্ত্রের ব্যবহার করা হবে। বৌবাজারের নির্মলচন্দ্র স্ট্রিটের মুখে কাজ থমকে রয়েছে। পূর্বমুখী সুড়ঙ্গের কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে। তবে, পশ্চিমমুখী সুড়ঙ্গের কাজ এখনই শুরু হচ্ছে না।

গ্রাফিক: শৌভিক দেবনাথ 

আরও পডু়ন: ‘শোভনদা’ নামছেন পুরভোটে? পদ্মের ব্যানারে রাতারাতি ছয়লাপ গোটা দক্ষিণ কলকাতা

মাটির নীচে বিপর্যয়ের কারণে যে টিবিএম-১ (টানেল বোরিং মেশিন) আটকে গিয়েছিল, সেটি আর কাজে লাগানো যাবে না। তা ধাপে ধাপে মাটির নিচ থেকে তুলে আনা হবে। টিবিএম-২ কে সুড়ঙ্গ খোঁড়ার কাজে লাগানো হবে। হুগলি নদীর নীচ দিয়ে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। মোট দৈঘ্য ১৬.৫ কিলোমিটার। তার মধ্যে ১০.৮ কিলোমিটার মাটির তলায়। বাকি ৫.৭৫ কিলোমিটার মাটির উপর দিয়ে যাবে মেট্রো। এটি দেশের সর্বপ্রথম নদীর তলা দিয়ে মেট্রো প্রকল্প।

গ্রাফিক: শৌভিক দেবনাথ 

ইতিমধ্যেই গত ১৩ ফেব্রুয়ারি সল্টলেকের পাঁচ নম্বর সেক্টর থেকে স্টেডিয়াম পর্যন্ত মেট্রোর প্রথম পর্যায়ের উদ্বোধন শুরু হয়ে গিয়েছে। রেলমন্ত্রী পীযূষ গয়াল উদ্বোধনের দিন জানান, পুজোর মধ্যে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলাচল শুরু হবে। উল্লেখ্য, ফুলবাগানের পর থেকে হাওড়া ময়দান পর্যন্ত মাটির তলা দিয়ে হুগলি নদীর নীচ দিয়ে মেট্রো যাবে।

আরও পড়ুন: লখনউয়ে প্রকাশ্যে ছাত্র খুনে গ্রেফতার প্রাক্তন বিধায়কের ছেলে

মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ তৈরির সময়ে ধস নামার ঘটনায় হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। সেখানে একের পর এক বাড়ি ভেঙে পড়ার ঘটনায় বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রে মেট্রো কর্তৃপক্ষের দক্ষতা নিয়ে প্রশ্ন ওঠে। প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পরে আদালতের নির্দেশে ফের শুরু হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খোঁড়ার কাজ। গত মঙ্গলবার এই সংক্রান্ত এক মামলার রায়ে বৌবাজারে আটকে থাকা ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ অবিলম্বে শুরু করতে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন