• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনলাইনে মামলার ঝক্কি মেটাতে নতুন নির্দেশ

Court
প্রতীকী ছবি।

দিন কয়েক আগে একটি খুনের মামলায় অভিযুক্ত এক ব্যক্তির জামিনের আবেদনের শুনানি ধার্য হয়েছিল কলকাতা নগর দায়রা আদালতে। অভিযুক্তের আইনজীবী অনিন্দ্যকিশোর রাউত ভিডিয়ো কনফারেন্স ব্যবস্থায় সওয়াল করার জন্য প্রস্তুতও হয়েছিলেন। কিন্তু শুনানির আগে দেখা গেল, ইমেলে দায়ের করা মামলাটিতে পদ্ধতিগত ত্রুটি রয়েছে। সেই কারণে মামলার শুনানিই হয়নি ওই দিন। ওই আইনজীবী মঙ্গলবার জানান, ইমেলে মামলা দায়ের করার পদ্ধতি বুঝতে অনেকেরই অসুবিধা হচ্ছে। একই অবস্থা আলিপুর জেলা আদালতের অধীন বিভিন্ন আদালতেও। আইনজীবীদের অভিযোগ, সেই কারণে শীর্ষ আদালতের নির্দেশ সত্ত্বেও করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ভিডিয়ো কনফারেন্স ব্যবস্থায় শুনানি কার্যকর করতে অসুবিধা হচ্ছে। তার জেরে সোমবার পুনরায় একটি নির্দেশ জারি করেন আলিপুর জেলা বিচারক। 

কী ভাবে ইমেলে মামলা দায়ের করতে হবে, কী ভাবে মামলার নথি আদালতে ও প্রধান সরকারি কৌঁসুলির কাছে পাঠাতে হবে— নির্দেশে জানিয়েছেন তিনি। কোন মামলার জরুরি ভিত্তিতে শুনানির দরকার, তা কে ঠিক করবেন, তা-ও ওই নির্দেশে জানানো হয়েছে। প্রধান সরকারি কৌঁসুলির ইমেল আইডি না জানা-সহ নানা সমস্যায় এত দিন ভিডিয়ো কনফারেন্স ব্যবস্থায় জরুরি ভিত্তিতে শুনানি হচ্ছিল না বলে জানিয়েছেন আলিপুর জেলা আদালতের আইনজীবীদের একাংশ। তাঁরা জানান, ওই আদালতেরই অধীন শিয়ালদহ, বারুইপুর, ডায়মন্ড হারবার ও কাকদ্বীপ আদালতে ভিডিয়ো কনফারেন্স ব্যবস্থার পর্যাপ্ত পরিকাঠামো নেই।

জেলা বিচারক তাঁর নির্দেশিকায় জানিয়েছেন, আইনজীবীরা ডেস্কটপ, ল্যাপটপ বা স্মার্টফোনের মাধ্যমে ভিডিয়ো কনফারেন্সে মামলার শুনানি করবেন। মামলার মূল নথি আগে পাঠাতে হবে আদালতের রেকর্ড সেকশনে। এর পরে ওই নথির স্ক্যান্‌ড কপি আদালতের ইমেলে পাঠাতে হবে। ওই কপি প্রধান সরকারি কৌঁসুলির ইমেলেও দিতে হবে। আদালতকে জানাতে হবে আইনজীবীর ইমেল আইডি এবং মোবাইল নম্বর। মামলার শুনানির দিনক্ষণ, ভিডিয়ো লিঙ্কের নম্বর আইনজীবীকে তাঁর ইমেলে আগে জানিয়ে দেওয়া হবে। 

আলিপুর জেলা আদালতের মুখ্য সরকারি কৌঁসুলি রাধাকান্ত মুখোপাধ্যায় জানান,  আদালতে ভিডিয়ো কনফারেন্সের পরিকাঠামো না থাকলে সংশ্লিষ্ট বিচারকেরা তাঁদের নিজস্ব ল্যাপটপ বা স্মার্টফোনেও ভিডিয়ো লিঙ্ক জুড়ে মামলার শুনানি করতে পারবেন।

কিন্তু বিভিন্ন পুলিশ-আদালতে অভিযুক্তদের রোজ হাজির করার বিষয়টি ভিডিয়ো কনফারেন্স ব্যবস্থায় করা যাচ্ছে না কেন?  শিয়ালদহ পুলিশ-আদালতের প্রধান সরকারি কৌঁসুলি অরূপ চক্রবর্তী জানান, ফৌজদারি বিধি অনুযায়ী অভিযুক্তকে প্রথমবার আদালতে সশরীরে হাজির করতেই হবে। এমনকি, পুলিশ হেফাজত থেকে প্রথম বার আদালতে হাজির করার সময়েও অভিযুক্তকে কাঠগড়ায় তুলতে হবে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন