শিশুমৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়াল পার্ক সার্কাসের একটি নার্সিংহোমে। শুক্রবার চিকিৎসায় গাফিলতির অভিযোগে চিকিৎসকদের ঘেরাও করেন ওই শিশুর পরিজনেরা। শুরু হয় বিক্ষোভ।

গত ১৭ ফেব্রুয়ারি জ্বর নিয়ে ওই নার্সিংহোমে ভর্তি করা হয় রিশানি গিরি নামে ১০ মাসের ওই শিশুটিকে। তার বাড়ি ভবানীপুরের  বেলতলা রোডে। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়। এ দিন দুপুরে মারা যাওয়ার খবর জানাজানি হতেই উত্তেজনা ছড়়িয়ে পড়ে। পরিবারের দাবি, আগে থেকে তাদের কিছু বলা হয়নি। পরে রিশানি মারা যাওয়ার পর চিকিৎসকেরা তাঁদের জানান, সোয়াইন ফ্লু-তে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তার। অভিযোগ, অবস্থার অবনতি হচ্ছে জেনেও, কোনও বিশেষজ্ঞ চিকিৎসক তাকে দেখেনি। বিনা চিকিৎসায় ফেলে রাখা হয়েছিল। গোটা বিষয়টি না জানিয়ে পরিবারের কাছ থেকে টাকা নিয়ে নেওয়া হয়েছে। যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন নার্সিংহোম কর্তৃপক্ষ।

এ দিন বিক্ষোভ শুরু হওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। কড়েয়া থানায় অভিযোগ জানানো হয়েছে নার্সিংহোম কর্তৃপক্ষের বিরুদ্ধে। পরিবার সূত্রে খবর, এইচ ওয়ান এন ওয়ান সংক্রমণের পাশাপাশি শিশুটির ফুসফুসেও সংক্রমণ নিয়ে ভর্তি হয়েছিল।

আরও পড়ুন: বাড়িতে অনটন, পুত্রবধূর গঞ্জনা, গঙ্গায় ঝাঁপ বৃদ্ধ দম্পতির

এ বছর মশাবাহিত রোগের বাড়বাড়ন্ত হওয়ার আগেই রাজ্যের তরফে সচেতনা প্রচার এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। সতর্ক করে দেওয়া হয়েছে পুরসভাগুলিকে। এরই মধ্যে বিভিন্ন জায়গা থেকে মশাবাহিত রোগে মৃত্যুর খবর আসতে শুরু করেছে।

আরও পড়ুন: আগের রাতে বাবার মৃত্যু, দাহ করার আগেই বিয়েটা সেরে ফেললেন ছেলে