পুজোর আগে কলকাতা ট্র্যাফিক পুলিশের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে দক্ষিণ কলকাতার চেতলা লকগেট সেতু। মাঝেরহাট সেতু বিপর্যয়ের পরে দুর্গাপুর সেতু এবং বেলি ব্রিজ ছাড়া নিউ আলিপুর থেকে আলিপুরের মধ্যে ওটিই ছিল ছোট গাড়ি চলাচলের অন্যতম গুরুত্বপূর্ণ রাস্তা।

পুলিশের দাবি, বৃহস্পতিবার রাত থেকে চেতলা লকগেট সেতু দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সব চাপ গিয়ে পড়েছে দুর্গাপুর সেতুর উপরে। আর তাতেই অশনি সঙ্কেত দেখছে তারা। কারণ, দুর্গাপুর সেতুর দু’পাশে দু’টি বড় পুজো আছে। ফলে ওই সেতুতে আলিপুরমুখী গাড়ির চাপ পড়ায় পুজোর সময়ে অবস্থা সামলানো কঠিন হবে বলেই অনুমান ট্র্যাফিক পুলিশের একাংশের।

লালবাজার জানাচ্ছে, নিউ আলিপুরের দিক থেকে আসা কিছু গাড়িকে চারু মার্কেটের কাছে কাঠপোল দিয়ে ঘুরিয়ে দেওয়া হলেও পুলিশের নির্দেশ মেনে উত্তর-দক্ষিণের বেশির ভাগ গাড়ি যাচ্ছে দুর্গাপুর সেতু হয়ে। এর জন্য সাহাপুর রোড, টালিগঞ্জ সার্কুলার রোড, চেতলা সেন্ট্রাল রোড এবং আলিপুর রোডে অধিকাংশ সময়ে গাড়ির চাপ থাকছে। ট্র্যাফিক পুলিশের একটি সূত্রের খবর, কাল সোমবার সপ্তাহের প্রথম কাজের দিন ওই অঞ্চলে প্রবল যানজটের আশঙ্কা তৈরি হয়েছে।

দক্ষিণের অধিকাংশ ছোট গাড়িকে চেতলা প্যারীমোহন রায় রোড, গোবিন্দ আঢ্য রোড বা চেতলা রোড এবং শ্যাম বসু রোডের মোড় দিয়ে ঘুরিয়ে দুর্গাপুর সেতুতে পাঠানো হচ্ছে। এ ছাড়া চেতলা লকগেট সেতু সংলগ্ন একাধিক গলির রাস্তাও বন্ধ করে দেওয়া হয়েছে যানজট এড়াতে। পাশাপাশি আলিপুরের রাখালদাস আঢ্য রোডে এবং জাজেস কোর্ট রোড থেকে চেতলার দিকে কোনও পণ্যবাহী গাড়িকে ঢুকতে দেওয়া হচ্ছে না।