দিদিমার লিভারের অংশ প্রতিস্থাপনের পরে আপাতত সুস্থ হয়ে উঠছে বছর তেরোর কিশোর। তরল খাবার দিলেও লাগাতার পর্যবেক্ষণে রাখা হয়েছে তাকে। শারীরিক অবস্থা স্থিতিশীল আরও তিন জন গ্রহীতারও। 

গত শুক্র ও শনিবার এসএসকেএমে পরপর দু’টি লিভার প্রতিস্থাপন হয়। হাসপাতাল সূত্রের খবর, গত শুক্রবার মুর্শিদাবাদের বাসিন্দা, বছর তেরোর অনিরুদ্ধ বাগদির দেহে তার ৫২ বছরের দিদিমা বেহায়া বাগদির লিভারের অংশ প্রতিস্থাপিত হয়। 

ওই রাতেই মুকুন্দপুরের একটি বেসরকারি হাসপাতালে সুমিতা বসু (৫৪) নামে এক প্রৌঢ়ার ব্রেন ডেথ ঘোষণা করা হয়। স্বাস্থ্য দফতরের নির্দেশ মতো শনিবার এসএসকেএমে তাঁর লিভার ও একটি কিডনি এবং ওই বেসরকারি হাসপাতালে আর একটি কিডনি প্রতিস্থাপিত হয়। লিভার প্রতিস্থাপন করা হয় হাওড়ার বাসিন্দা সৈকত রায়চৌধুরীর দেহে। সোমবার এসএসকেএমের গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট অভিজিৎ চৌধুরী জানান, অনিরুদ্ধ ও সৈকতবাবু আপাতত সুস্থ। তাঁদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। 

শুক্রবার মুকুন্দপুরের ওই বেসরকারি হাসপাতালে সুমিতাদেবীর একটি কিডনি প্রতিস্থাপিত হয় দক্ষিণ ২৪ পরগনার এক মহিলার দেহে। হাসপাতাল সূত্রের খবর, আপাতত সুস্থ গ্রহীতা। সুমিতাদেবীর অন্য কিডনিটি এসএসকেএমে প্রতিস্থাপিত হয়। তাঁর অবস্থাও স্থিতিশীল।