• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দূষণের সব উৎসেই নজর থাক: পরিবেশ আদালত

ngt
ফাইল চিত্র।

কলকাতা ও হাওড়া, এই দুই শহরে বায়ুদূষণের কারণ শুধু যানবাহনের ধোঁয়া নয়। ফলে কেবল যানবাহনের ধোঁয়ার দিকে নজর দিলে হবে না। বায়ুদূষণের অন্য কারণগুলির ক্ষেত্রেও ঠিক পদক্ষেপ করতে হবে। বায়ুদূষণ সংক্রান্ত মামলায় এমনটাই জানাল জাতীয় পরিবেশ আদালত।

লিখিত রায়ে আদালত জানিয়েছে, শুধুই যানবাহনের ধোঁয়া নিয়ন্ত্রণের নিয়ে পদক্ষেপ না করে বায়ুদূষণের সমস্ত উৎসের দিকে নজর দেওয়া উচিত। সেই সব উৎস নিয়ন্ত্রণের জন্য একটি নির্দিষ্ট ‘অ্যাকশন প্ল্যান’ জমা দিতেও রাজ্যকে নির্দেশ দিয়েছে আদালত। ওই ‘অ্যাকশন প্ল্যান’-এ দূষণের প্রতিটি উৎস ও সেগুলি নিয়ন্ত্রণের জন্য কী কী পদক্ষেপ করা হচ্ছে, সে সম্পর্কে একটি ‘সময়পঞ্জি’-র উল্লেখ করারও নির্দেশ দিয়েছে আদালত। উল্লিখিত সময়সীমার মধ্যে ব্যবস্থা নিতে ব্যর্থ হলে জরিমানাও করা হতে পারে বলে আদালত জানিয়েছে।

বায়ুদূষণের কারণ যে শুধুই যানবাহনের ধোঁয়া নয়, তা ইতিমধ্যেই ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট (নিরি)-এর প্রাথমিক সমীক্ষায় উঠে এসেছে। শহরের দূষণের পিছনে রাস্তার ধুলো, নির্মাণ সামগ্রী, কাঠকয়লার ধোঁয়া-সহ একাধিক বিষয় জড়িত রয়েছে। আদালত সেই সমস্ত ক্ষেত্রেই উপযুক্ত ব্যবস্থা নেওয়ার কথা বলেছে। মামলার আবেদনকারী সুভাষ দত্ত বলছেন, ‘‘সার্বিক পরিকল্পনা ছাড়া বায়ুদূষণ রোধ করা যাবে না। পরিবেশ আদালত সেই সার্বিক পরিকল্পনার কথাই মনে করিয়ে দিয়েছে।’’ আগামী ১৬ ডিসেম্বর সংশ্লিষ্ট মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন