• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফাঁকা জমি পরিষ্কার করে গাছ লাগাচ্ছে হিডকো

HIDCO
—ফাইল চিত্র।

ফাঁকা জমিতে গজিয়ে উঠেছিল পার্থেনিয়ামের ঝোপ। আবর্জনাও ফেলা হচ্ছিল সেখানে। তার উপরে জল জমে মশার আঁতুড়ঘরে পরিণত হচ্ছিল ওই সমস্ত ফাঁকা জমি। শনিবার সকালে নিউ টাউনের বিভিন্ন ফাঁকা জমি পরিষ্কার করে সেখানে গাছ লাগানোর কাজ শুরু করল হিডকো।

হিডকো সূত্রের খবর, এ দিন বিভিন্ন প্রজাতির ২০০টি চারা রোপণ করা হয়েছে। ডালিম, পেয়ারা থেকে শুরু করে নারকেল, খেজুর, নিমের চারাও লাগানো হয়েছে। আমপানের তাণ্ডবে কমবেশি চার হাজার গাছ ক্ষতিগ্রস্ত হয়েছিল। তার মধ্যে সাড়ে তিন হাজার গাছ রক্ষা করা হয়েছে। কিন্তু ৫০০ মতো গাছ নষ্ট হয়েছে বলে হিডকো সূত্রের খবর। গাছ পড়ে বাতিস্তম্ভের পাশাপাশি রাস্তার ধারের রেলিংও ভেঙে গিয়েছে।

সম্প্রতি প্রশাসনের সঙ্গে এক ভিডিয়ো বৈঠকে বাসিন্দারা জানান, ফাঁকা জমি দ্রুত সাফ না-করলে মশাবাহিত রোগের প্রকোপ বাড়বে। হিডকো সূত্রের খবর, নিউ টাউনে অনেকেই জমি পেয়েও নানা কারণে সেখানে কাজ শুরু করতে পারেননি। সেই সমস্ত জমির মালিকদের অনুমতি নিয়েই তাঁদের জমি পরিষ্কার করে গাছ লাগানোর সিদ্ধান্ত হয়েছে। তবে কোনও জমিতে মালিক কাজ শুরু করতে চাইলে গাছ অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হবে বলে হিডকো সূত্রের খবর।

এলাকাবাসীর একাংশের বক্তব্য, দেরিতে হলেও এই কাজে উপকৃত হবেন সকলে। ফাঁকা জমি পড়ে থাকবে না। সেখানে ঝোপ-জঙ্গল, আবর্জনার স্তূপ থাকবে না। ফলে মশা নিয়ন্ত্রণের কাজেও সুবিধা হবে। 

হিডকো সূত্রের খবর, সাধারণ বাসিন্দাদের অনেকেই এই কাজে যোগ দিতে ইচ্ছাপ্রকাশ করেছেন। তাঁদের উৎসাহ দিতে ফেসবুক পেজও তৈরি করা হয়েছে। ওই কাজে যাঁরা অংশ নেবেন, তাঁদের শংসাপত্র দেওয়া হবে।

হিডকো-র চেয়ারম্যান দেবাশিস সেন জানান, মশা নিয়ন্ত্রণের পাশাপাশি এই কাজে সবুজ বাঁচানো যাবে এবং এলাকাও পরিচ্ছন্ন থাকবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন